শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

একদিনের মধ্যে বদলা! কথা রাখলেন জো বাইডেন! কাবুল হামলার চক্রীদের উপর পাল্টা ড্রোন হামলা

০৯:২৫ এএম, আগস্ট ২৮, ২০২১

একদিনের মধ্যে বদলা! কথা রাখলেন জো বাইডেন! কাবুল হামলার চক্রীদের উপর পাল্টা ড্রোন হামলা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতিশ্রুতি দিয়েছিলেন কাউকে রেয়াত করা হবে না, কাবুল বিমানবন্দরের আত্মঘাতী হামলার বদলা নেবেন। সেই কথা রাখলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একদিনের মধ্যেই বদলা নিল আমেরিকা।

বৃহস্পতিবার রাতেই কাবুল বিমানবন্দরের হামলার সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, ‘আমরা ক্ষমা করব না। আমরা ভুলে যাব না। আমরা ওদের খুঁজে বের করব এবং হিসাব বুঝে নেব।’ এরপরই জানা গেল, শুক্রবারই ইসলামিক স্টেট- খোরাসান- এর উপর হামলা চালায় মার্কিন ড্রোন। উল্লেখ্য, কাবুল বিমানবন্দরে হামলার ঘটনায় ১৩ মার্কিন সেনার মৃত্যু হয়।

মার্কিন সেন্ট্রাল কম্যান্ডের ক্য়াপ্টেন বিল আরবান বলেন, ‘আফগানিস্তানের নানগরহর প্রদেশে ড্রোনের মাধ্যমে এয়ার স্ট্রাইক চালানো হয়েছে। প্রাথমিক সূত্রে জানা গিয়েছে যাদের লক্ষ্য় করে হামলা চালানো হয়েছিল, তাদের খতম করা গিয়েছে। তবে কোনও সাধারণ মানুষের প্রাণহানি হয়নি।’ এই ড্রোন হামলার সঙ্গে সঙ্গে তালিবান আফগানিস্তান দখলের পর এই প্রথম মার্কিন বাহিনী হামলা চালালো।

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে এবং ব্যারন হোটেলের সামনে পরপর বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১০৩ জন। এর মধ্যে ১৩ জন মার্কিন সেনাও রয়েছেন। অবস্ন্য স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে দাবি করা হয়েছে মৃতের সংখ্যা ২০০ পার করেছে। আহতের সংখ্যা দেড়শোর বেশি। এই হামলার পর, তার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট খোরাসান বা আইসিস-কে। বিস্ফোরণের কয়েক ঘণ্টা পরে হোয়াইট হাউস থেকে সাংবাদিক বৈঠকে শুধু নিন্দায় সরব হওয়াই নয়, হামলাকারী জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের উদ্দেশ্যে কড়া বার্তাও দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি এই হামলা প্রসঙ্গে স্পষ্ট জানিয়েছেন যে, যারা এই হামলার সঙ্গে জড়িত, তাদের কাউকে রেয়াত করা হবে না।

সাংবাদিক বৈঠকে এই হামলার প্রসঙ্গে বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন মার্কিন প্রেসিডেন্ট। নিজের আবেগকে সংবরণ করে নিয়ে, তিনি বলেন যে, ‘আমরা ক্ষমা করব না। আমরা ভুলে যাব না। আমরা ওদের খুঁজে বের করব এবং হিসাব বুঝে নেব।’ তিনি আরও জানিয়েছেন যে, ‘আইএসআইএস- খোরাসান-কে যোগ্য জবাব দেওয়ার পরিকল্পনা শুরু করেছে আমেরিকা। আমার কম্যান্ডরদের নির্দেশ দেওয়া হয়েছে। আমাদের সময় মতো আমরা ঠিক উত্তর দেব। যেখানে বুঝব, যখন আমরা বুঝব।’ মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, এভাবে আমেরিকাকে আটকানো যাবে না।

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ৩১ আগস্টের মধ্যে উদ্ধারকাজ শেষ করার হুঁশিয়ারি দিয়েছে তালিবানরা। তা না হলে ফল যে ভাল হবে না তাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে। এদিকে বৃহস্পতিবারের হামলার পর, উদ্ধারকাজে ইতি টেনেছে ফ্রান্স, জার্মানির মতো দেশ। ব্রিটেনও ইতিমধ্যেই জানিয়েছে, খুব অল্প সংখ্যক নাগরিকই আফগানিস্তানে আটকে রয়েছেন। একদিনের মধ্যেই উদ্ধারকাজ শেষ করে নেওয়া হবে।

এদিকে,আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে যে, বর্তমানে প্রায় এক হাজার মতো মার্কিনবাসী আফগানিস্তানে আটকে রয়েছেন। ৩১ অগস্টের আগেই তাদের উদ্ধার করে আনার চেষ্টা করা হবে সর্বতভাবে। আগে সময় বাড়ানের কথা বলা হলেও, বৃহস্পতিবার বাইডেনও ৩১ অগস্টের মধ্যে যে কোনও প্রকারে উদ্ধারকার্য শেষ করার নির্দেশ দিয়েছেন। মার্কিন গোয়েন্দদাদের পক্ষ থেকে আশঙ্কা কড়া হচ্ছে, ফের হামলা হতে পারে বিমানবন্দরে। শুক্রবারই পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, তাঁদের বিশ্বাস উদ্ধারকার্য়ে বাধা দিতে ফের এই ধরনের হামলা হতে পারে।