করোনার টিকা সার্টিফিকেট দেখালে তবেই মিলবে মদ, এমনই নির্দেশিকা দিল এই জেলা

করোনার টিকা সার্টিফিকেট দেখালে তবেই মিলবে মদ, এমনই নির্দেশিকা দিল এই জেলা
করোনার টিকা সার্টিফিকেট দেখালে তবেই মিলবে মদ, এমনই নির্দেশিকা দিল এই জেলা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সেই ২০২০ সালে শুরু হয়েছিল করোনার দাপট। এরপর দের বছর কেটে গেছে। কিন্তু এখনও করোনা বিদায় নেয়নি আমাদের দেশ থেকে। আর এই করোনার সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় হল টিকা। কিন্তু এখনও অনেকের মধ্যেই টিকা নেওয়ার ক্ষেত্রে অনীহা রয়েছে। এই পরিস্থিতিতে জাতে সাধারণ মানুষ টিকার প্রতি অনীহা কাটিয়ে টিকা নিতে উদ্যোগী হয়, তার জন্য নতুন উপায় বের করল তামিলনাড়ুর এক জেলা।

মানুষকে টিকা নিতে আগ্রহী করে তুলতে ইতিইমধ্যেই বিভিন্ন দেশে বিভিন্ন ফন্দির আশ্রয় নেওয়া হয়েছে। এই যেমন- আমেরিকায় টিকা নিলে অফিস থেকে ছুটি, ঘুরতে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছিল। বিভিন্ন সংস্থার তরফেও টিকা নিলে বিনামূল্যে বিয়ার বা গাঁজা ইত্যদি উপহার হিসেবে দেওয়ার ঘোষণাও করা হয়েছিল। পিছিয়ে নেই চিনও। সেখানে টিকা নিলেই লটারিতে নাম দেওয়া হচ্ছে। ভাগ্যে থাকলে, পাওয়া যাচ্ছে বিলাসবহুল ফ্ল্যাট, টেসলার গাড়ি বা সোনার বার কিংবা রোলেক্স ঘড়ির মতু দামি উপহারও। আবার এই তালিকায় আছে রাশিয়াও। সেখানে করোনা টিকা নিলে দেওয়া হচ্ছে স্নো মোবাইল। আরও আছে, পশ্চিম ভার্জিনিয়ায় আবার করোনা টিকা নিলে রাইফেল রাখার অনুমতিও দেওয়া হচ্ছে।

কাজেই ভারতই বা পিছিয়ে থাকে কেন? বিশেষ করে ভারতের জনসংখ্যা এতো বেশহি। সেখানে সংক্রমণ ঠেকাতে আরও বেশি মাত্রায় টিকাকরণ প্রয়োজন। আর তাই মানুষের মধ্যেই টিকা নিয়ে অনীহা দূর হওয়াটাও বিশেষ জরুরি। তাই ভারতেও টিকা নিলে, অনেক জায়গাতেই নানা সুবিধা মিলছে। যেমন কোথাও টিকা সার্টিফিকেট দেখালেই মিলছে কেনাকাটায় ছাড়, কোথাও বিনামূল্যে খাবার খাওয়ানো হচ্ছে। আবার কোথাও টিকা সার্টিফরিকেট দেখালে সেলুনে চুল কাটার ক্ষেত্রে মিলছে ৫০ শতাংশ ছাড়।

তবে, এবার আর কোনও ছাড় বা লোভনীয় অফার নয়, তামিলনাড়ুর নীলগিরি জেলার নতুন নিয়ম আনা হয়েছে সুরাপ্রেমীদের জন্য। সেখানে স্থানীয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ভ্যাকসিন সার্টিফিকেট না দেখাতে পারলে, সেই ক্রেতাকে মদ বিক্রি করা হবে না। টিএএসএমএসি-র আউটলেটগুলি থেকে যারা মদ কেনেন, তাদের এই নিয়ম অনুসরণ করতেই হবে।

নির্দেশিকায় জানানো হয়েছে, মদ কেনার জন্য পরিচয় পত্রের পাশাপাশি এবার থেকে ভ্য়াকসিন সার্টিফিকেটও দেখাতে হবে। করোনা টিকার দুটি ডোজ় নেওয়া হয়ে গিয়েছে, সেটি সার্টিফিকেটে লেখা থাকলে, তবেই গ্রাহকরা মদ কিনতে পারবেন।

নীলগিরির জেলাশাসক জানান, বাড়ি বাড়ি প্রচার চালানো সত্ত্বেও অনেকের মধ্যেই টিকাকরণ নিয়ে এখনও অনীহা রয়েছে। সাধারণ মানুষ যাতে টিকা নিতে এগিয়ে আসেন, সেই কথা বিবেচনা করেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। তিনি আরও জানান, জেলার প্রায় ৯৭ শতাংশ জনগণই ইতিমধ্যেই করোনা টিকার প্রথম ডোজ় পেয়ে গিয়েছেন। তাঁরা যাতে দ্বিতীয় ডোজটিও নির্দিষ্ট সময়ের মধ্যে নেন, সেই লক্ষ্যেই অভিনব অথচ কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। ভ্যাকসিন সার্টিফিকেটের পাশাপাশি ক্রেতাদের নিজের আধারকার্ডও দেখাতে হবে বলে জানানো হয়েছে। সমস্ত টিএএসএমএসি আউটলেটেই এই নিয়ম প্রযোজ্য।