টি-২০ বিশ্বকাপে হার্দিকের বদলে টিম ইন্ডিয়ায় কি এই কেকেআর তারকা? সমর্থন গাভাসকারেরও

টি-২০ বিশ্বকাপে হার্দিকের বদলে টিম ইন্ডিয়ায় কি এই কেকেআর তারকা? সমর্থন গাভাসকারেরও
টি-২০ বিশ্বকাপে হার্দিকের বদলে টিম ইন্ডিয়ায় কি এই কেকেআর তারকা? সমর্থন গাভাসকারেরও

আসন্ন টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার ১৫ সদস্যের স্কোয়াডে অলরাউন্ডার হিসেবে বেছে নেওয়া হয়েছে হার্দিক পান্ডিয়াকে। কিন্তু বিগত কয়েক মাস ধরে নিজের চেনা ছন্দের একেবারেই ধারেকাছেও নেই তিনি। চলতি আইপিএলেও তাঁকে অলরাউন্ডারের ভূমিকায় বিশেষ দেখা যাচ্ছে না। এমনকি দিল্লির বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে নামার আগেও মুম্বই ইন্ডিয়ান্সের কোচ মাহেলা জয়বর্ধনে জানিয়েছিলেন, হার্দিক পান্ডিয়াকে বল করার জন্য মোটেই জোরাজুরি করা হবে না। এই মুহূর্তে ওঁকে যদি বেশি জোরাজুরি করা যায়, তাহলে ব্যাটিংও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই সমস্ত কিছু বিবেচনা করে ওঁর বোলিংয়ের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে আইপিএলের প্রথম পর্বেও বল হাতে দেখা যায়নি হার্দিককে। আমিরশাহীতে প্ৰথম দুই ম্যাচে বাইরে থাকার পরে ব্যাটার হিসেবে দলে ফিরেছেন তিনি। তবে তাঁর ব্যাট থেকেও এখনও আগের সেই ঝলক দেখা যায়নি। আর এই বিষয়টিই এবার ভাবাচ্ছে ইন্ডিয়ান টিম ম্যানেজমেন্টকে। টি-২০ বিশ্বকাপে হার্দিক বল করতে না পারলে তা দলের ক্ষতি। তাই সেক্ষেত্রে বিশ্বকাপের স্কোয়াডে বেশ বড় বদল ঘটতে পারে। সূত্রের খবর, হার্দিক আইপিএলে প্রত্যাশা পূরণ করতে না পারলে কেকেআরের অলরাউন্ডার ভেঙ্কটেশ আইয়ারকে তাঁর পরিবর্ত হিসেবে দলে নেওয়া হতে পারে।

উল্লেখ্য, মরু শহরে আইপিএলে কেকেআরের জার্সিতে অভিষেক হয় ভেঙ্কটেশের। আর প্রথম ম্যাচ থেকেই স্বপ্নের ছন্দে রয়েছেন তিনি। ইতিমধ্যেই পাঁচ ম্যাচে ১৯৩ রানও করে ফেলেছেন। ওপেনিং দলকে নিত্যদিনই যোগাচ্ছেন ভরসা। শুধু ব্যাট হাতে নয়, মিডিয়াম পেস বোলার হিসেবেও তিন-তিনটে উইকেট নিজের ঝুলিতে ভরেছেন তিনি। কলকাতার দলে আন্দ্রে রাসেলের অনুপস্থিতিতে ডেথ ওভারেও বোলিং করতে দেখা যাচ্ছে তরুণ এই ক্রিকেটারকে। আর তাঁর এই দুরন্ত ফর্মেই মুগ্ধ ক্রিকেট বিশ্ব। হার্দিকের পরিবর্তে ভারতীয় দলে আইয়ারকে নেওয়ার পক্ষে সাওয়ালও করেছেন বহু ক্রিকেট কিংবদন্তি। সেই তালিকায় রয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাসকারও।

কলকাতার হয়ে ভেঙ্কটেশের পারফরম্যান্স দেখে উচ্ছ্বসিত গাভাসকার। সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়ায় তিনি নিজের মনের ভাব প্রকাশ করে লিখেছেন, “কেকেআর ভেঙ্কটেশ আইয়ারের মধ্যে এমন এক সুপ্ত প্রতিভার সন্ধান পেয়েছে। ও ব্যাট এবং বল দুটোই করতে পারে। ভারত যে অলরাউন্ডার খুঁজছে, তা-ই হয়ে উঠতে পারে আইয়ার। ব্যাটসম্যান হিসেবে ও সোজাসুজি খেলে। যাতে শর্ট বল খেলার সময় ও যথেষ্ট সময় পেয়ে যায়। অন্যান্য বাঁ হাতিদের মত ও দুর্ধর্ষ অফড্রাইভও হাঁকায়। এছাড়াও দারুণ বলও করছে। ও এক্সপ্রেস গতির বোলার নয়। তবে ও ইয়র্কার যেমন ঠিকঠাক দিতে পারে, তেমন ব্যাটসম্যানকে স্লগ করার কোনও সুযোগও দেয় না।”

প্রসঙ্গত, আইসিসি-র নিয়ম অনুযায়ী, ১০ অক্টোবর পর্যন্ত বিশ্বকাপের দল বদলানো যেতে পারে। আইপিএলের পারফরম্যান্সের ভিত্তিতে দল পরিবর্তন করতে পারে বিশ্বকাপ খেলতে নামা দেশগুলি। তবে কি সেই পথেই এবার হাঁটতে চলেছে বিসিসিআই? এ প্রশ্নের উত্তর যদিও সময়ই দেবে।