শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

এবার কি এক দিনের ক্রিকেটের অধিনায়কত্বও ছাড়তে চলেছেন বিরাট কোহলি? শুরু জল্পনা

১১:৩৭ এএম, নভেম্বর ৩, ২০২১

এবার কি এক দিনের ক্রিকেটের অধিনায়কত্বও ছাড়তে চলেছেন বিরাট কোহলি? শুরু জল্পনা

টি-২০ বিশ্বকাপ শুরুর আগেই বিরাট জানিয়েছিলেন, টুর্নামেন্ট শেষের পরই তিনি কুড়ি ওভারের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন। এবার হাওয়ায় ভাসছে আরেকটি খবর৷ টি-২০-র পর এবার হয়তো একদিনের ক্রিকেটের অধিনায়কত্বও হারাতে চলেছেন কোহলি। সাদা বলের দুই ফরম্যাটেই এখন অধিনায়ক হওয়ার জোর দাবিদার বিরাটের বর্তমান ডেপুটি রোহিত শর্মা। ২০২৩ সালের বিশ্বকাপের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে খবর।

ইতিমধ্যেই সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, আগামী কয়েক দিনের মধ্যেই বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও সচিব জয় শাহ জাতীয় নির্বাচকদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে বসতে পারেন। সেখানে সীমিত ওভারের ক্রিকেটের ভবিষ্যতের রূপরেখা নিয়ে আলোচনা হবে। অধিনায়ক কোহলি এবং ডেপুটি রোহিতের অবদানের কথা মাথায় রেখেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে খবর৷ একদিকে অধিনায়ক হিসেবে আইসিসি প্রতিযোগিতায় ট্রফি জিততে ব্যর্থ কোহলি। তাই সে বিষয়টি নিয়েও ময়নাতদন্ত হবে৷ এরপরই বড় সিদ্ধান্ত নেবেন বোর্ডের কর্তা এবং নির্বাচকরা। প্রবল চাপে থাকা কোহলি যদি নিজে থেকে একদিনের দলের নেতৃত্ব ছেড়ে না দেন, তাহলে কি তাঁর উপর বিসিসিআই চাপ তৈরি করবে? এ বিষয়ে এখনও অবশ্য কিছুই জানা যায়নি।

[caption id="attachment_38347" align="alignnone" width="1280"]এবার কি এক দিনের ক্রিকেটের অধিনায়কত্বও ছাড়তে চলেছেন বিরাট কোহলি? শুরু জল্পনা এবার কি এক দিনের ক্রিকেটের অধিনায়কত্বও ছাড়তে চলেছেন বিরাট কোহলি? শুরু জল্পনা[/caption]

আসলে আগামী বছর মাত্র হাতে গোনা কয়েকটা একদিনের ম্যাচ খেলবে ভারত। অন্যদিকে, ২০২২ সালেই অস্ট্রেলিয়ার বসতে চলেছে টি-২০ বিশ্বকাপের আসর। তাই সেই দল গঠন নিয়েই বেশি মাথা ঘামাচ্ছে বোর্ড। শোনা যাচ্ছে, চলতি টি-২০ বিশ্বকাপের পরই দল থেকে বাদ পড়তে পারেন 'আনফিট' হার্দিক পান্ডিয়া ও ফর্ম হারানো ভুবনেশ্বর কুমার। একই সঙ্গে একদিনের ক্রিকেটেও শেষ হতে পারে বিরাট-রাজত্ব। তাঁর পরিবর্তে রোহিতকেই সামলাতে হবে সীমিত ওভারের রাজপাট। অন্তত বোর্ড সূত্রে এখন এমনটাই খবর৷

এই প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক কর্তা জানান, "এই মুহূর্তে আগামী বছরের টি-২০ বিশ্বকাপের দল গঠন নিয়ে বেশি ভাবা হচ্ছে। যেটা আগে রয়েছে, সেটা নিয়েই বেশি চিন্তা করা উচিৎ। সবার আগে আমাদের ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজের জন্য দল বেছে নেওয়া দরকার। রোহিত এখনও বলেনি যে, নিউজিল্যান্ড সিরিজে ও অধিনায়কত্ব করতে চায় না। তাই এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে এটাই রোহিতের প্রথম সিরিজ হতে চলেছে।"

প্রসঙ্গত, চলতি টি-২০ বিশ্বকাপের পর আগামী ২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে ভারত। শোনা যাচ্ছে, এই দুটি টেস্টে রোহিত শর্মা সহ বেশ কিছু সিনিয়র ক্রিকেটার বিশ্রাম পেতে পারেন। কিউইদের পরই ফ্রেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি একদিনের ও সম সংখ্যক টি-টোয়েন্টি খেলবে টিম ইন্ডিয়া। এরপর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রয়েছে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তাই সে সব সিরিজের কথা মাথায় রেখেই আগামীর জন্য দল গঠন করা হবে বলে খবর।