শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিতে চায় বিশ্বভারতী! জানানো হল পরীক্ষার দিনক্ষণ

১০:৩৫ এএম, জুন ১০, ২০২১

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিতে চায় বিশ্বভারতী! জানানো হল পরীক্ষার দিনক্ষণ

রাজ্য সরকার মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করলেও সেই পরীক্ষা নিতে চায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছে কর্তৃপক্ষ। করোনা পরিস্থিতি মাথায় রেখে রাজ্য কেন্দ্রের নেওয়া সিদ্ধান্তের ঠিক উল্টো পথে হাঁটতে চাইছে বিশ্বভারতী।

এক বিবৃতি জারি করে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের সমতুল পরীক্ষা নেওয়ার কথাই ঘোষণা করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানানো হয়েছে পরীক্ষা নেওয়া হবে ৫ জুলাই। চলতি বছরে পাঠভবন ও শিক্ষাসত্রের প্রি ডিগ্রির পরীক্ষা হবে। দ্রুত বাকি পরীক্ষার দিনক্ষণ জানানো হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

এদিকে সূত্রে খবর, এখনও পর্যন্ত যা সিদ্ধান্ত তাতে জুম বা হোয়াটসঅ্যাপ কলের মাধ্যমে মৌখিক পরীক্ষা নেবে বিশ্বভারতী। এই সিদ্ধান্তকে ঘিরেই আপাতত ছাত্র এবং অভিভাবক মহলে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। প্রশ্ন একটাই রাজ্য বা কেন্দ্র কোনও পক্ষই যখন পরীক্ষা নিচ্ছে না, বিশ্বভারতী তাহলে উলটো পথে হাঁটছে কেন?

তবে ছাত্রছাত্রীরা অবশ্য এবছর পরীক্ষা দিতে প্রস্তুত নয় তা গত ৭ জুন জানানো হয়েছিল কর্তৃপক্ষকে। কর্তৃপক্ষের কাছে মেইল করে ছাত্রছাত্রীদের একাংশ জানায় সেকথা। মেইলে তাঁরা বলেন, কোভিড পরিস্থিতিতে দীর্ঘদিন তাঁরা বাড়িতে। যার জেরে পরীক্ষার প্রস্তুতিতে ফাঁক থেকে গিয়েছে। তাই কর্তৃপক্ষ যেন অনুগ্রহ করে প্রি-ডিগ্রি পরীক্ষা বাতিল করে। কিন্তু পরীক্ষা বাতিল হবে না বলেই জানিয়েছে বিশ্বভারতী।