শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দিলেন ত্রিপুরার এই গ্রামবাসীরা! রইল ভাইরাল ভিডিও

০৪:২২ পিএম, মে ৬, ২০২১

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দিলেন ত্রিপুরার এই গ্রামবাসীরা! রইল ভাইরাল ভিডিও

দেশে করোনা মহামারীর মধ্যেও বিয়ের অনুষ্ঠান কিন্তু বাতিল হয়নি। প্রায়ই শোনা যাচ্ছে, দেশের বিভিন্ন প্রান্তে সামাজিক দূরত্ব এবং কোভিড বিধি মেনেই সম্পন্ন হচ্ছে বিবাহের নানা অনুষ্ঠান। কখনও পিপিই কিট পরেই বিয়ে সারছেন পাত্র-পাত্রী৷ কখনও আবার কাঠির ডগায় মালা ঝুলিয়ে বরকে পরাচ্ছেন স্ত্রী। তবে এসবের মধ্যেই সম্প্রতি ভাইরাল হয়েছে এমন এক বিয়ের অনুষ্ঠান, যা দেখে চোখ কপালে উঠেছে নেটিজেনদের!

সম্প্রতি ত্রিপুরার এক গ্রামে দুটি ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে। কারণ সে গ্রামের স্থানীয়রা বিশ্বাস করেন, দুটি ব্যাঙের বিয়ে দিলে ভগবান ইন্দ্র সন্তুষ্ট হবেন। তার ফলে গ্রামে নামবে বৃষ্টি৷ অর্থাৎ বৃষ্টির আশাতেই বিয়ে দুটি ব্যাঙের বিয়ে দিয়েছেন গ্রামবাসীরা৷ ব্যাঙদুটিকে বিয়ের পোশাক পরিয়ে, হিন্দু আচার-রীতি মেনেই দেওয়া হয়েছে সেই বিয়ে৷

ঘটনাটির কথা প্রথম প্রকাশ্যে আনে সংবাদ সংস্থা এএনআই। তারপরই নেটমাধ্যমে ভাইরাল হয়ে ওঠে বিয়ের ভিডিওটি৷ সেখানে দেখা যাচ্ছে, এক মহিলা তাঁর হাতে বর অর্থাৎ পুরুষ ব্যাঙকে ধরে রয়েছেন৷ অপরদিকে, অন্য মহিলা কনে বা মহিলা ব্যাঙকে ধরেছেন। এরপর পুরুষ ব্যাঙটিকে ধরে মহিলা ব্যাঙটির মাথায় সিঁদুর লাগানো হয়। এরপরই পুজো করে সম্পন্ন হয় ব্যাঙ দুটির বিয়ে।

[embed]https://twitter.com/ANI/status/1390095371255255041?s=20[/embed]

ভাইরাল এই ভিডিওটি দেখে বেশ চমকপ্রদ হয়েছেন নেটিজেনরাও। কিছুজন যদিও কুসংস্কার নিয়ে প্রশ্ন তুলেছেন। তবে বেশিরভাগেরই মতে, এই রীতিগুলি ক্ষতিকারক নয়, বরং সুন্দর গ্রাম্য রীতি৷ তাই এগুলি মানলে সমাজের ক্ষতি হবে না। ফলে কুসংস্কার হলেও এগুলি পালন করা যেতেই পারে। তাতে যদি কিছু মানুষের মুখে হাসি ফোটে, তা-ই বা কম কী!

[embed]https://twitter.com/Vipeenkumar21/status/1390145351785488388?s=20[/embed]

প্রসঙ্গত, ভারতে অবশ্য এই প্রথম ব্যাঙের বিয়ে হয়নি। বৃষ্টির দেবতাকে সন্তুষ্ট করতে ২০১৯ সালের জুলাই মাসে, মধ্যপ্রদেশেও দুটি ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছিল। যদিও কিছুদিন পরই প্রবল বৃষ্টির হাত থেকে বাঁচতে ব্যাঙ দুটির মধ্যে বিবাহবিচ্ছেদও ঘটানো হয়েছিল।