শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

'নতুন' রূপে কৃষকবন্ধু প্রকল্পের সূচনা করে ভাতা বাড়ানোর প্রতিশ্রুতি মমতা বন্দ্যোপাধ্যায়ের!

০৪:৪৪ পিএম, জুন ১৭, ২০২১

'নতুন' রূপে কৃষকবন্ধু প্রকল্পের সূচনা করে ভাতা বাড়ানোর প্রতিশ্রুতি মমতা বন্দ্যোপাধ্যায়ের!

রাজ্যে নতুন রূপে কৃষক বন্ধু প্রকল্পের শুভ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ নবান্নে বৈঠক করে নতুনভাবে প্রকল্পটি শুরু করলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি ওই প্রকল্পের ভাতা বাড়ানোর প্রতিশ্রুতিও দিলেন। প্রকল্পে ৫ হাজার টাকার বদলে ১০ হাজার টাকা দেওয়া হবে কৃষকদের। আজ থেকেই সেই টাকা পাবেন তাঁরা।

আজ নবান্নে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, রাজ্যের ৬০ লক্ষ কৃষকবন্ধুর জন্যই একই প্রকল্প। যে সকল কৃষক প্রতি একর জমিতে ৫ হাজার টাকা করে পেতেন, এবার থেকে তাঁরা ১০ হাজার টাকা করে পাবেন। ন্যূনতম পাবেন ৪ হাজার টাকা। আগে তাঁরা ৫ হাজার টাকা এবং ন্যূনতম ২ হাজার টাকা করে পেতেন। এবার একর প্রতি জমিতে বছরে দু'বারে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা দেওয়া হবে।

পাশাপাশি এই প্রকল্পে খেতমজুর ও বর্গাদারদের নামও অন্তর্ভুক্ত করেন মুখ্যমন্ত্রী। যাঁদের এক কাটা, দুকাটা করে জমি রয়েছে, তাঁরা ৪ হাজার টাকা করে পাবেন। এছাড়াও কৃষকবন্ধু প্রকল্পের অন্তর্গত কোনও কৃষক মারা গেলে ২ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হবে। উল্লেখ্য, তৃণমূল কংগ্রেসের নির্বাচনী প্রতিশ্রুতিতে ভাতা বাড়ানোর কথা উল্লেখ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কথাই রাখলেন মুখ্যমন্ত্রী।

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/994710921334753/

মুখ্যমন্ত্রী এও ঘোষণা করেন, রাজ্য জুড়ে এখনও পর্যন্ত প্রায় ৬২ লক্ষ কৃষক, বর্গাদার ও ভাগচাষিদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। ইতিমধ্যেই ৪ হাজার ৫০০ কোটি টাকা দেওয়া হয়েছে। ২৮ হাজার কৃষক পরিবারকে ডেথ বেনিফিটও দেওয়া হয়েছে। খাজনা, মিউটেশন মকুব করা হয়েছে। অভাবী বিক্রি বন্ধ করতে কৃষকদের থেকে চালও কিনছে রাজ্য। কৃষকদের আয় এখন তিন গুণের বেশি হয়ে গিয়েছে। রাজ্যের তরফে কৃষকরত্ন পুরস্কারও দেওয়া হয়েছে।

একই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্য জুড়ে অধিকাংশ কৃষকের হাতে আজই টাকা তুলে দেওয়া হবে। বাকিরা ধীরে ধীরে পেয়ে যাবেন। টাকা বন্টনের বিষয়ে জেলাশাসকদের বিশেষ অনুরোধও করেছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশিই কেন্দ্রের বিরুদ্ধে আওয়াজও তোলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এখনও পর্যন্ত দেশে অসংখ্য কৃষকের মৃত্যুর ঘটনা ঘটেছে। প্রায় ৬ মাস ধরে কৃষক আন্দোলনও জারি রয়েছে। কেন্দ্রীয় সরকার সবাইকে টাকা দিচ্ছে না। বা দিলেও কম টাকা দিচ্ছে। কিন্তু এক্ষেত্রে বাংলা ব্যতিক্রম।