রাজ্যে কোথায়, কত ফাঁকা কোভিড বেড? করা যাবে ভর্তির আবেদন, রাজ্য আনছে নতুন পোর্টাল

রাজ্যে কোথায়, কত ফাঁকা কোভিড বেড? করা যাবে ভর্তির আবেদন, রাজ্য আনছে নতুন পোর্টাল / প্রতীকী ছবি
রাজ্যে কোথায়, কত ফাঁকা কোভিড বেড? করা যাবে ভর্তির আবেদন, রাজ্য আনছে নতুন পোর্টাল / প্রতীকী ছবি

দেশের মতোই রাজ্যেও ভারী হচ্ছে করোনার পাল্লা। চড়ছে সংক্রমণের গ্রাফও। এরই মধ্যে সারা দেশে ঘাটতি দেখা দিচ্ছে হাসপাতালের বেড বা ভ্যাকসিনের। অক্সিজেন বা ভেন্টিলেটরও অমিল। এদিকে করোনা আক্রান্তের সংখ্যার কমতি নেই। এই অবস্থায় বিভিন্ন হাসপাতাল চষে ফেললেও বেড পাচ্ছেন না করোনা আক্রান্তরা৷ এই নিয়ে অভিযোগও কম ওঠেনি। এবার এই সমস্যার সমাধানেই ময়দানে নামল রাজ্য।

সম্প্রতি নতুন একটি পোর্টাল চালু করল রাজ্য সরকার৷ যার নাম, ওয়েস্ট বেঙ্গল ইন্টিগ্রেটেড কোভিড ম্যানেজমেন্ট সিস্টেম বা WBICMS৷ ওই পোর্টালের মাধ্যমে রাজ্যে কোন হাসপাতালে, কতগুলি কোভিড বেড খালি রয়েছে, তা দেখা যাবে এবার অনলাইনেই৷ এমনকি অনলাইনেই ভর্তির আবেদন করতে পারবেন সাধারণ মানুষ৷ সরকারি বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, নতুন এই পোর্টালে প্রতিটি জেলায় সরকারি বেসরকারি কোন কোন হাসপাতালে, কত সংখ্যক সাধারণ, আইসিইউ বা অন্যান্য বেড খালি রয়েছে, তার রিয়েল টাইম তথ্য মিলবে। এও বলা হয়েছে, কোনও হাসপাতালে বেড খালি থাকলে, রোগী ভর্তির আবেদন করে ফেলা যাবে অনলাইনেই।

এতদিন সরকারি ওয়েবসাইট ঘিরে উঠেছিল হাজারও অভিযোগ। সরকারি ওয়েবসাইটে বেড খালি দেখালেও হাসপাতালে গিয়ে বেড মিলছিল না। নতুন রোগী ভর্তি হয়ে যাচ্ছিলেন মুহূর্তেই। নতুন পোর্টালে যাতে এই সমস্যার সম্মুখীন না হতে হয়, সেই কারণে প্রতিনিয়ত সঠিক তথ্য আপডেট করার কাজও চলবে। এর জন্য এডিএম পদমর্যাদার একজন অফিসারকে প্রতিটি জেলায় নিয়োগও করা হবে বলে জানা গিয়েছে। হাসপাতালের বেডের আপডেটেড তথ্য তিনিই পোর্টালের মাধ্যমে জনসাধারণের কাছে পৌঁছে দিতে সাহায্য করবেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.