শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

উচ্চমাধ্যমিক নিয়ে বিক্ষোভের অবসান! পড়ুয়াদের মন রাখতে এই বড় সিদ্ধান্ত নিল সংসদ

০৫:১৩ পিএম, আগস্ট ২, ২০২১

উচ্চমাধ্যমিক নিয়ে বিক্ষোভের অবসান! পড়ুয়াদের মন রাখতে এই বড় সিদ্ধান্ত নিল সংসদ

শুধু মাধ্যমিক নয়, এবার উচ্চমাধ্যমিকেও সব্বাই পাশ। পড়ুয়াদের মন রাখতে উচ্চমাধ্যমিকেও ১০০ শতাংশ পাশের সিদ্ধান্ত নিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ফলে উচ্চমাধ্যমিক নিয়ে যাবতীয় বিক্ষোভের অবসান ঘটল। সংসদের পক্ষ থেকে নিঃসন্দেহে এটি একটি বড় সিদ্ধান্ত বটেই! যদিও এর পিছনে বড় ভূমিকা রয়েছে রাজ্য শিক্ষা দপ্তরেরও।

আজ সোমবার রাজ্য শিক্ষা দপ্তরের হস্তক্ষেপেই এই সিদ্ধান্ত নেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নতুন সিদ্ধান্তে ১৮০০০ ফেল করা পড়ুয়াদেরও নতুন করে পাশ করানো হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, করোনা পরিস্তিতিতে এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। তাই এবার কোনও মেধাতালিকা প্রকাশ করেনি সংসদ। উচ্চমাধ্যমিকে এবছর পাশের হার ছিল ৯৭%। এরপর যারা পাশ করতে পারেনি তারা রিভিউয়ের আবেদন করে। মোট ১৪ হাজার ২০০ আবেদন পড়েছিল রিভিউয়ের জন্য। সেগুলোই পর্যালোচনা করেই সংসদের এই নতুন সিদ্ধান্ত।

প্রসঙ্গত, উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের পর থেকেই রাজ্য জুড়ে ফেল করা পড়ুয়াদের পাশ করানোর দাবী। তার জেরে শুরু হয় বিক্ষোভও। বিভিন্ন জেলা এবং শহরের পড়ুয়ারা এসে সংসদ ভবনের সামনে বিক্ষোভ দেখায়। এরপরেই আসরে নামে রাজ্য শিক্ষা দপ্তর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও পড়ুয়াদের পাশ করানোর বিষয়ের উদারতার কথা বলে।

এরপরই সংসদের তরফে বৈঠক করে সকল পড়ুয়াদের পাশের সিদ্ধান্ত নেওয়া হয়। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের বিষয়টিকে সরকার সহানুভুতির সঙ্গে দেখতে বলেছে। এই কারণেই ১০০ শতাংশ পাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।