বসন্ত শুরুতে ফের হাজির হচ্ছে বৃষ্টি! আবারও কি শেষ কামড় দেবে শীত?

বসন্ত শুরুতে ফের হাজির হচ্ছে বৃষ্টি! আবারও কি শেষ কামড় দেবে শীত? / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি
বসন্ত শুরুতে ফের হাজির হচ্ছে বৃষ্টি! আবারও কি শেষ কামড় দেবে শীত? / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি

এসে গেল বসন্ত। এ বছরের মতো শেষ ইনিংস খেলে পাততাড়ি গোটাতে লাগল শীতও। চেনা সেই উত্তুরে হাওয়ার দাপটও ফিকে হয়ে গিয়েছে। তবে এর মাঝেই আজ সকাল থেকেই আকাশের মুখ ভার। সেই সঙ্গে রয়েছে সপ্তাহের মাঝে বৃষ্টির সম্ভাবনাও। তবে কি এ রাজ্যে আবার কামড় বসাতে চলেছে শীত?

আবহাওয়া দপ্তরের মতে, পূবালী হাওয়ার প্রভাবেই মেঘলা হয়ে রয়েছে আকাশ। পাশাপাশি উত্তরবঙ্গের পার্বত্য এলাকা এবং পশ্চিমের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস জানাচ্ছেন তারা। আগামী দু’দিন সকালে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে কুয়াশার পূর্বাভাসও রয়েছে। ফলে রাজ্যের বিভিন্ন জেলায় হালকা শীতের আমেজ থাকবে আরও বেশ কিছুদিন। যদিও কলকাতা শহরে ইতিমধ্যেই উধাও শীতের দাপট।

আগামী তিন দিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং সহ জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে হাওয়া দপ্তর। সেই সঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গেও। পাশাপাশি পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম বর্ধমান পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং হাওড়াতেও বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির বিশেষ সম্ভাবনা রয়েছে।

তবে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। সকালে হালকা মেঘে ঢেকে ছিল কলকাতার আকাশ। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি সেলসিয়াস বেশি৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৩ থেকে ৯৮ শতাংশ। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতেও রয়েছে মাঝারি কুয়াশার সতর্কতা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা মাঝারি কুয়াশা সম্ভাবনা রয়েছে।

উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মণিপুর মিজোরাম ত্রিপুরাতেও রয়েছে কুয়াশার সতর্কতা। উত্তরাখণ্ডে হতে পারে তুষারপাত। মধ্যপ্রদেশ ছত্রিশগড় সহ ঝাড়খন্ড উড়িষ্যাতে সপ্তাহের মাঝে বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া অফিস জানিয়েছে, আবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে আগামী শুক্রবার।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.