শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও উত্তরবঙ্গের চলবে লাগাতার বর্ষণ! সতর্কবার্তা হাওয়া অফিসের

০৯:৫২ এএম, আগস্ট ১, ২০২১

দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও উত্তরবঙ্গের চলবে লাগাতার বর্ষণ! সতর্কবার্তা হাওয়া অফিসের

একটানা লাগাতার বৃষ্টিতে কলকাতাসহ দক্ষিণবঙ্গের অবস্থা হয়েছিল নাজেহাল। বৃষ্টি কমে গেলেও বেশ কিছু জায়গায় জল ছবি ছিল স্পষ্ট। তবে এবার দক্ষিণবঙ্গে বৃষ্টির হাত থেকে খানিকটা রেহাই মিললেও উত্তরবঙ্গের চলবে বর্ষণ। এমনটাই পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আপাতত নিম্নচাপ সরে গিয়েছে। সেই নিম্নচাপ এখন অবস্থান করছে উত্তরপ্রদেশে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এখন দক্ষিণবঙ্গের আকাশ মোটামুটি মেঘলা থাকলেও বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে উত্তরবঙ্গ মঙ্গলবার থেকেই টানা বৃষ্টিতে ভিজতে পারে। বাড়তে পারে জলস্তরও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামি ২৪ ঘন্টা দার্জিলিং, আলিপুরদুয়ার ,কালিম্পং, কোচবিহার জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও আগামী 48 ঘণ্টায় দার্জিলিং এবং কালিম্পং-এ অতি ভারী বৃষ্টি সর্তকতা জারি করা হয়েছে। পাশাপাশি সোমবার দার্জিলিং এবং কালিম্পং এর বিক্ষিপ্ত দু-এক পশলা বৃষ্টি হতে পারে। একই সঙ্গে জানানো হয়েছে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির জেরে ধ্বস নামতে পারে। বাড়তে পারে নদীর জল স্তর।

তবে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছিল তা ধীরে ধীরে সরে যাওয়ায়, দক্ষিণবঙ্গে বৃষ্টি অনেকটাই কমে যাবে। তবে বজায় থাকবে গরমের অস্বস্তি। দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘন্টা আকাশ থাকবে আংশিক মেঘলা কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি হতে পারে। কিন্তু মঙ্গলবার এর পর থেকে আবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকেই দুই মেদিনীপুর, হাওড়া, দুই ২৪ পরগনায় বৃষ্টি হবে।

রবিবার সকালে শহর কলকাতা সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১° কম। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১° বেশি। বাতাসে সর্বোচ্চ আদ্রতার পরিমাণ ৯৭ শতাংশ ও সর্বনিম্ন আদ্রতার পরিমাণ ৭৯ শতাংশ।