শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

নিম্নচাপের জেরে বৃষ্টি অব্যাহত, আজ কোনও কোনও জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস? জেনে নিন

১০:০০ এএম, সেপ্টেম্বর ২২, ২০২১

নিম্নচাপের জেরে বৃষ্টি অব্যাহত, আজ কোনও কোনও জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস? জেনে নিন

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এটা আশ্বিন মাস। অথচ আশ্বিনেও বৃষ্টি থামার নাম নেই। প্রায় প্রতিদিনই বৃষ্টি হয়েই চলেছে। নিম্নচাপের কারণে বৃষ্টি হয়েই চলেছে রাজ্যজুড়ে। বৃষ্টি থামার কোনও লক্ষণই নেই। এদিকে লাগাতার বৃষ্টির জেরে ক্রমশ পাল্লা দিয়ে বেড়েই চলেছে জলযন্ত্রণা। উল্লেখ্য, কলকাতায় সোমবার এত বৃষ্টি হয়েছে যে ১৩ বছরে সেপ্টেম্বরে এত বৃষ্টি কখনও হয়নি৷ সোমবারের প্রবল বৃষ্টির কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিস্তৃর্ণ এলাকা জলের নিচে৷

রবি এবং সোমবার টানা বৃষ্টির পর, বৃষ্টির বেগ কিছুটা কমলেও, আবারও অশনি সংকেত। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ,গাঙ্গেয়বঙ্গের উপরে থাকা নিম্নচাপ এখনও বিদায় নেয়নি৷ তাই আজ বুধবারও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে৷ আজও ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলার জন্য। উত্তর বঙ্গোপসাগরে হওয়া ঘূর্ণাবর্ত এবং মৌসুমী অক্ষরেখা প্রবলভাবে সক্রিয়। আর সেই কারণেই আজও এই জেলাগুলিতে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। অন্যদিকে, ভারী বৃষ্টিপাতের ফলে নদী প্লাবিত হওয়ার আশঙ্কা থাকছে।

আজ বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। বুধবার কলকাতায় বৃষ্টির তীব্রতা কম হলেও, পশ্চিমের কয়েকটি জেলায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভবনা। বৃষ্টির ফলে নদীতে জল বাড়ার পাশাপাশি অপেক্ষাকৃত নিচু এলাকায় জল জমার সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। আজ পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ায় ভারী বৃষ্টি চলবে। তবে, বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। কলকাতায় বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এমনিতেই জেলায় চাষের জমি জলের তলায়, লাগাতার বৃষ্টির কারণে। চাষের ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এর পাশাপাশি কাঁচা রাস্তা এবং মাটির বাঁধের ক্ষতি হচ্ছে গ্রামগুলিতে। তবে কলকাতা, হাওড়া, হুগলি মুর্শিদাবাদ এই সমস্ত জেলায় বৃষ্টির পরিমাণ কম হবে। তবে বজ্রগর্ভ মেঘ সঞ্চার করে বৃষ্টি হবে হালকা থেকে মাঝারি। আগামী ২৪ ঘন্টায় আবহাওয়ার খুব একটা বেশি পরিবর্তন হবে না বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে, আগামী শনিবার নতুন করে আবারও ঘূর্ণাবর্তের সৃষ্টি হবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত ২৬ তারিখ তারিখ ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের কাছে আসবে। সেই সময় উপকূলের জেলাগুলোতে আবারও বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।

এই মুহূর্তে নিম্নচাপটি দক্ষিণবঙ্গ ও ওড়িশা উপকূলে রয়েছে। ধীরে ধীরে উত্তর ওড়িশা ও ঝাড়খণ্ডের দিকে এগোচ্ছে। এই নিম্নচাপের ফলে ঝাড়গ্রাম, বাঁকুড়া ও দুই মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। বাকি জেলা পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানেরও পরিস্থিতি হবে একই রকম। জানা গিয়েছে, কলকাতা থেকে অনেকটা দূরে সরেছে নিম্নচাপ। ফলে কলকাতায় খুব বেশি বৃষ্টি হবে না। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে কলকাতায়। বুধবার কলকাতায় মেঘলা আকাশ থাকবে। বৃষ্টি কমবে। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে কলকাতার তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করবে। তবে, কলকাতা শহরের একাধিক এলাকায় এখনও জল রয়েছে।