শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

স্বাস্থ্যবিধির নিয়ম মেনেই ভোট প্রক্রিয়া হবে রাজ্যে! জেনে নিন করোনাকালীন নিয়মাবলী

০৮:৩৬ পিএম, ফেব্রুয়ারি ২৬, ২০২১

স্বাস্থ্যবিধির নিয়ম মেনেই ভোট প্রক্রিয়া হবে রাজ্যে! জেনে নিন করোনাকালীন নিয়মাবলী

সম্প্রতিই পশ্চিমবঙ্গের ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গে এবার ভোট হবে আট দফায়। আগামী ২৭ মার্চ থেকে শুরু ভোট গ্রহণের প্রক্রিয়া। শেষ হবে ২৬ এপ্রিল। চলতি বছরে করোনাকালীন পরিস্থিতির জন্য কড়া নজর দেওয়া হচ্ছে স্বাস্থ্য বিধিতে। রাজ্যে করোনাবিধি মেনেই শুরু হবে আগামী নির্বাচন। মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম।

[embed]https://www.facebook.com/ECI/videos/339732270685092[/embed]

ঠিক কী কী নিয়ম মেনে শুরু হবে ভোট? আসুন জেনে নিই নিয়মাবলী-

প্রচারের ক্ষেত্রেঃ ১. কড়া স্বাস্থ্যবিধি মেনে চলবে প্রচার। বাড়ি গিয়ে প্রচারের ক্ষেত্রে একসঙ্গে ৫ জনের বেশি মানুষ একত্রিত হতে পারবেন না। ২. মনোনয়ন পত্র অনলাইন মারফত জমা দেওয়া যাবে। সশরীরে মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে প্রার্থীর সঙ্গে শুধুমাত্র ২ জন যেতে পারবেন। ৩. ভোট প্রচারের ক্ষেত্রেও জারি কড়া সতর্কতা। সর্বাধিক ৫টি গাড়ি নিয়ে পথসভা করা যাবে।

ভোট গ্রহণের ক্ষেত্রেঃ ১. করোনার বিধি মেনে প্রত্যেকটি বুথে থাকবে হ্যান্ড স্যানিটাইজার। ২. মাস্ক পরা বাধ্যতামূলক। ৩. বয়স্কদের জন্য শৌচালয়ের ব্যবস্থা রাখতে হবে প্রত্যেকটি বুথে।

অতিমারির কারণে এবারের নির্বাচনে স্বাস্থ্যের ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া হচ্ছে। ভোটদানের সময় বাড়ানো হচ্ছে ১ ঘণ্টা। রাজ্যে ৩১ শতাংশ ভোটকেন্দ্রও বৃদ্ধি করা হয়েছে এবার। পশ্চিমবঙ্গের পাশাপাশি অসম, কেরালা, তামিলনাড়ু এবং পণ্ডীচেরিতেও হবে ভোট। প্রতিটি বুথেই কড়া স্বাস্থ্যবিধি বজায় রাখার প্রচেষ্টা জারি রয়েছে।