বুধবার, ০৮ মে, ২০২৪

পড়ুয়াদের জন্য সুখবর! কোন জেলায়, কবে, কত স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে? জানিয়ে দিল নবান্ন

০৭:০৪ পিএম, নভেম্বর ২৬, ২০২১

পড়ুয়াদের জন্য সুখবর! কোন জেলায়, কবে, কত স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে? জানিয়ে দিল নবান্ন

১ জানুয়ারি রাজ্যে পালিত হতে চলেছে স্টুডেন্টস ডে। ইতিমধ্যেই এ কথা ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই একই দিনেই রাজ্যের কুড়ি হাজার পড়ুয়াকে দেওয়া হবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড৷ একথাও জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিত। এবার কোন জেলায়, কত স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে তার টার্গেট দিল নবান্ন৷ ১ জানুয়ারির মধ্যে রাজ্যের কোন কোন জেলায়, কত সংখ্যক স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিতে হবে সেই লক্ষ্যমাত্রা স্থির করে দিল রাজ্য সরকার।

নবান্ন সূত্রে খবর, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য ইতিমধ্যেই প্রভিশনাল অ্যাপ্রুভাল অর্থাৎ আগে থেকেই অনুমতি করানোর কথা বলা হয়েছে। ৩০ এ নভেম্বরের মধ্যেই তা করে ফেলতে হবে। আপাতত রাজ্যের তরফে জেলাভিত্তিক হিসেবে আলিপুরদুয়ারে ৫০ জন, বাঁকুড়াতে ৫৯৯, বীরভূমে ৪৯৯, কোচবিহারে ২৫০, দক্ষিণ দিনাজপুরে ৪০০, দার্জিলিংয়ে ২৫০, জলপাইগুড়িতে ২৫০, ঝাড়গ্রামে ২৫০, কালিম্পংয়ে ৪০, কলকাতায় ১৫৯৩, হুগলিতে ১২৫৯, হাওড়ায় ১২৯৮, উত্তর ২৪ পরগনায় ১৯৮৫, পশ্চিম বর্ধমানে ৯৯৮, পূর্ব বর্ধমানে ১১৯৪, পূর্ব মেদিনীপুরে ২৫৪৯, পুরুলিয়ায় ৪০০, দক্ষিণ ২৪ পরগনায় ২০৯৯, মালদায় ৭০০, মুর্শিদাবাদে ১০০০, নদীয়াতে ৭০০ ও উত্তর দিনাজপুরে ৬০০ সংখ্যক পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার টার্গেট দেওয়া হয়েছে।

এই টার্গেট পূরণের জন্য ইতিমধ্যেই জেলাগুলিকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে নবান্ন। পাশাপাশি ব্যাঙ্কগুলিও যাতে দ্রুত গতিতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার জন্য লোন অনুমোদন করে, সেই আবেদনও করা হয়েছে৷ জানা গিয়েছে, বিভিন্ন জেলা মিলে কুড়ি হাজারের বেশি সংখ্যক স্টুডেন্ট ক্রেডিট কার্ডের লোন অনুমোদনের জন্য টার্গেট দিয়েছে রাজ্য। ব্যাঙ্কের কাছে এই সংখ্যক আবেদন এখনও পড়ে রয়েছে। তার মধ্যে ৮ হাজারের কাছাকাছি আবেদন ইতিমধ্যেই মঞ্জুর করেছে ব্যাঙ্ক। তবে রাজ্য জুড়ে আবেদনের সংখ্যা ইতিমধ্যেই ১ লক্ষ কুড়ি হাজার পেরিয়ে গিয়েছে।

এর মধ্যেই গত সপ্তাহে বিভিন্ন জেলায় ক্যাম্প করে পড়ুয়াদের স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। উচ্চ শিক্ষা দপ্তর সূত্রে খবর, স্টুডেন্স ডে পালনের আগেই কুড়ি হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড তুলে দেওয়ার টার্গেট নিয়েছে রাজ্য। তার জন্যই বিভিন্ন জেলায় লক্ষ্যমাত্রা স্থির করে দেওয়া হয়েছে। নবান্নের প্রশাসনিক মহলের ব্যাখ্যা, এর ফলে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার গতি আরো বাড়বে।