রাতে আরও কমবে তাপমাত্রা! সোমবার থেকেই কি তবে পড়বে শীত? কী বলছে হাওয়া অফিস?

রাতে আরও কমবে তাপমাত্রা! সোমবার থেকেই কি তবে পড়বে শীত? কী বলছে হাওয়া অফিস?
রাতে আরও কমবে তাপমাত্রা! সোমবার থেকেই কি তবে পড়বে শীত? কী বলছে হাওয়া অফিস? প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ একটু একটু করে নামছে তাপমাত্রার পারদ। আজও হালকা কুয়াশামাখা ভোর নিয়ে শুরু হয়েছে সকাল। একটু করে বাড়ছে ঠাণ্ডার আমেজ। এর সঙ্গে শিরশিরে ঠাণ্ডা উত্তুরে হাওয়া বলছে, শীত বুড়োর আসার আর বেশি দেরি নেই। শহরের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ২০ ডিগ্রির নিচে। তবে কবে জাঁকিয়ে পড়তে চলেছে শীত? এখন তারই অপেক্ষায় শহরবাসী। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার থেকে রাতের দিকে তাপমাত্রা আরও নামতে পারে। চলতি বছর স্বাভাবিকের থেকে

তবে, কবে থেকে পড়বে কনকনে ঠাণ্ডা, তার পূর্বাভাস এখনও দেয়নি হাওয়া অফিস। যদিও শনিবার অর্থাৎ আজ রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে থাকবে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। রাজ্য থেকে বর্ষা বিদায়ের পর থেকে আবহাওয়া শুষ্ক থাকছে। উত্তর-পশ্চিম দিক থেকে ইতিমধ্যেই ঠান্ডা হাওয়া প্রবেশ করতে শুরু করেছে বাংলায়। গত কয়েকদিন ধরেই রাত ও ভোরের তাপমাত্রা কমতে শুরু করেছে। কালীপুজোর রাতেও বাংলাজুড়ে এমনি ঠাণ্ডার আমেজ ছিল। ভাইফোঁটাও কেটেছে ঠাণ্ডার আমেজে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এ বছরে যেমন বর্ষা দীর্ঘদিন ধরে ছিল, তেমনই এবছর শীতও জাঁকিয়ে পড়ার সম্ভবনা রয়েছে। গত বছরের তুলনায় এবছর একটু বেশিই শীত পড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে, এখনই কনকনে ঠাণ্ডা পড়ার সম্ভবনা না থাকলেও, ধীরে ধীরে কমবে তাপমাত্রা। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে অস্বস্তি। হাওয়া অফিস জানাচ্ছে, পশ্চিমের জেলাগুলিতে বেশি শীত অনুভূত হবে।

এদিকে ইতিমধ্যেই পাহাড়ে তাপমাত্রা কমতে শুরু করেছে। দার্জিলিং-এ সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৭.৯ ডিগ্রির নিচে। পাহাড়ের তাপমাত্রা আগামী দিনে আরও কমতে পারে বলেই জানা গিয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।

হাওয়া অফিস বলছে, শহরের আকাশ থাকবে পরিষ্কার। রাতের দিকে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় কম। সকালের দিকে আবহাওয়া মনোরম থাকবে। হালকা ঠাণ্ডা অনুভূত হবে সকাল, সন্ধ্যা এবং রাতের দিকে। পাশাপাশি ভোরের আকাশ থাকবে কুয়াশাছন্ন। পুরুলিয়া, দুই মেদিনীপুর, বর্ধমানের সর্বনিম্ন তাপমাত্রা গত ২৪ ঘণ্টায় ছিল ২০ ডিগ্রির নীচে। জানা গিয়েছে, পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আরও নামতে পারে।