শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সুরা প্রেমীদের জন্য সুখবর! রাজ্যে দাম কমতে পারে মদের, কবে থেকে? জেনে নিন

১০:৪৫ পিএম, আগস্ট ২৫, ২০২১

সুরা প্রেমীদের জন্য সুখবর! রাজ্যে দাম কমতে পারে মদের, কবে থেকে? জেনে নিন

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশ্যই সুখবর সুরা প্রেমীদের জন্য। সেপ্টেম্বর থেকেই কমতে পারে মদের দাম। জানা গিয়েছে, মদের দাম কমিয়ে, রাজস্ব আদায় করতে চায় রাজ্য সরকার।

সূত্রের খবর, খুব তাড়াতাড়ি রাজ্যে মদের দাম কমতে চলেছে। করোনা আবহে লকডাউন শুরু হওয়ার পর থেকে মদের দামের উপর প্রায় অতিরিক্ত ৫০ শতাংশ কর যুক্ত হয়। এই কারণে বেড়ে যায় মদের দাম। আর দাম বাড়ার কারণে স্বাভাবিকভাবেই মদের বিক্রিতে বড় পরিবর্তন আসে। বিক্রি কমে যায়, তেমনটাই সরকারি সূত্রের খবর।

এর জেরেই মদের উপর থেকে আয়ের পরিমাণও কমে যায় বলেই মনে করা হচ্ছে। আর সেই জন্যই রাজ্যের আবগারি দফতর মদের উপরে নতুন করের কাঠামো তৈরি করে অর্থ দফতরের কাছে পাঠিয়েছে। নতুন কর কাঠামো যদি অর্থ দফতর দেয়, তাহলেই মদের দাম কমে যাবে। অর্থ দফতরের আধিকারিকরা মনে করছেন, আগামী মাসের মধ্যেই মদের দাম কমে যাবে।

[caption id="attachment_28523" align="alignnone" width="1280"] প্রতীকী ছবি[/caption]

উল্লেখ্য, ২০২০ সালে যখন করোনার জেরে লকডাউন শুরু হয়, তখন একলাফে মদের দাম ৩০ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছিল। এরপর ফের গত নভেম্বর মাসে ফের করের পরিমাণ বেড়ে যায়। প্রায় ৫০ শতাংশ বাড়ে মদের উপর করের পরিমাণ। যে কারণে মদের দাম আবারও বেড়ে যায়। সরকারি হিসেব অনুযায়ী, মদের দাম বেড়ে যাওয়ায় বিক্রিও কমে গেছে। তাই কমেছে মদ থেকে সরকারের রাজস্ব আয়ও।

অন্যদিকে, পড়শি রাজ্য অসম এবং সিকিম থেকে প্রচুর পরিমাণে মদ চোরাপথে এরাজ্যে ঢুকেছে বলে অভিযোগ রয়েছে। উল্লেখ্য, ওই রাজ্যগুলিতে মদের দাম তুলনামূলক কম। এরপরই নড়েচড়ে বসে নবান্ন।

চোরাপথে মদ আসা বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যের মানুষ যাতে কম মূল্যে মদ পায়, সেজন্য মদের উপর নতুন করের কাঠামো তৈরি করেছে আবগারি দফতর। এর ফলে হুইস্কি, রামের দাম যেমন কমবে, একই সঙ্গে বাড়বে বাংলা মদের দাম। একইসঙ্গে আমদানি করা স্কচের দামও কমবে। দাম বেড়ে যাওয়ার কারণে রাজস্ব আদায় কতোটা কমেছিল, সেই হিসেব বছরের শেষে বুঝতে পারা যাবে বলে মনে করা হচ্ছে। তবে, অর্থ দফতর নতুন কর কাঠামোয় সম্মতি দিলে, পুজোর আগেই মদের দাম অনেকটাই কমবে।