শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বুধবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে রাজ্যের এই ৬ জেলায়! ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা, জারি সতর্কতা

১১:০৯ এএম, আগস্ট ৩, ২০২১

বুধবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে রাজ্যের এই ৬ জেলায়! ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা, জারি সতর্কতা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের দুর্যোগ ঘনাচ্ছে। সকাল থেকেই ক্রমশ আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। সকাল থেকেই আকাশ মেঘলা। রোদের দেখা নেই। মৌসুমী অক্ষরেখা এবং ঘূর্ণাবর্তের জোড়া প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে, দিল্লি থেকে সুস্পষ্ট নিম্নচাপ অক্ষরেখা গয়া হয়ে মালদহের উপর দিয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত। আবার অন্যদিকে, বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই দুইয়ের প্রভাবে বুধ এবং বৃহস্পতিবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে উপকূলের জেলাগুলিতে।

আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকেই কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে আকাশ মেঘলা। ইতিমধ্যেই কোথাও কোথাও শুরু হয়েছে বৃষ্টিও। বুধবার এবং বৃহস্পতিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়। বুধবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং দুই মেদিনীপুর এবং হাওড়া জেলাতে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বৃহস্পতিবারও উপকূলের চার জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার সঙ্গে হাওড়া এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে। জানা গিয়েছে, মঙ্গলবারও উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও ভারী বৃষ্টিপাত হবে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস। অন্যদিকে, বুধবার ভারী বৃষ্টিপাত হতে পারে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। আর উত্তরবঙ্গের অন্যান্য জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে, দিল্লি থেকে সুস্পষ্ট নিম্নচাপ অক্ষরেখা গয়া হয়ে মালদহের ওপর দিয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত। এর সঙ্গে শুষ্কবায়ু দক্ষিণ উত্তর প্রদেশ এবং উত্তর-পশ্চিম মধ্য প্রদেশের ওপর অবস্থান করছে। এর জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। এদিকে, আগামী ৪৮ ঘণ্টায় ভারি বৃষ্টি হবে উত্তরপ্রদেশের দক্ষিণ অংশ এবং মধ্যপ্রদেশে। রাজস্থানেও ভারী বৃষ্টি হওয়ার কথা। তবে, আগামী কয়েকদিন দক্ষিণ ভারতে বৃষ্টি কমবে। বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।