শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

নিম্নচাপ সরতেই রাতে ঠাণ্ডার আমেজ! এবার কি তবে আসবে শীত? কি বলছে আবহাওয়া দফতর?

০৯:১৯ এএম, অক্টোবর ২৩, ২০২১

নিম্নচাপ সরতেই রাতে ঠাণ্ডার আমেজ! এবার কি তবে আসবে শীত? কি বলছে আবহাওয়া দফতর?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটানা বৃষ্টির শেষে অবশেষে মেঘমুক্ত পরিষ্কার নীল আকাশ দেখল দক্ষিণবঙ্গ। বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমেছে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির কোনও সম্ভবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ভোরের দিকে শিরশিরে হাওয়া অনুভূত হচ্ছে। সকালের দিকে হালকা চাদরের প্রয়োজন পড়ছে বাংলার মানুষের। তবে কি অবশেষে বর্ষা বিদায় নিতে চলেছে বাংলা থেকে? আসতে চলেছে শীত?

হাওয়া অফিস জানাচ্ছে, এবার পিছু ছাড়তে চলেছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছে যে, ২৩ অক্টোবর অর্থাৎ আগামিকাল, শনিবার থেকেই এই রাজ্য থেকে বিদায় নেবে বৃষ্টি। পাশাপাশি আসন্ন কয়েকদিনের মধ্যেই গোটা দেশ থেকেই বিদায় নেবে বর্ষা। ফলে আর বৃষ্টির কোনও সম্ভবনা নেই। এর সঙ্গে নেই নিম্নচাপের ভ্রুকুটিও।

এদিকে, আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল যে, নিম্নচাপ কাটলেই রাজ্যে শুরু হয়ে যাবে প্রাক শীত পর্ব। আবহাওয়া দফতর এ বিষয়ে জানিয়েছে, বর্ষা বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গেই রাতের দিকে তাপমাত্রা সামান্য কমবে। তবে, শীতের আমেজ মিললেও এখনই যে, শীত হাজির তা বলা যাবে না। পাকাপাকিভাবে শীত কবে আসবে সে বিষয়ে এখনও স্পষ্ট করে জানা যাবে না। রাতের দিকে ঠাণ্ডার আমেজ থাকলেও, এখনও শীত কবে আসবে, সে বিষয়ে মৌসম ভবন বা হাওয়া অফিস থেকে কোনও সরকারি বিবৃতি মেলেনি।

হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়া থাকবে। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে আবহাওয়া পরিষ্কার থাকবে। আগামী দু’দিন পর থেকে রাতের তাপমাত্রা কলকাতায় ২ ডিগ্রি কমবে। আরামদায়ক আবহাওয়া থাকবে রাতের দিকে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাত ও ভোরের দিকে আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে। কলকাতা, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়ায় এই আবহাওয়া দেখা যাবে। সোমবার পর্যন্ত একই রকম পরিস্থিতি থাকবে বলে জানানো হয়েছে।

কলকাতায় আজকের দিনে সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রির নীচে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রির আশেপাশে। বাতাসে সর্বোচ্চ আর্দ্রতা থাকতে পারে ৯৮ শতাংশ। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।

অন্যদিকে, আলিপুর আবহাওয়া দফতির থেকে জানানো হয়েছে যে, দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নিলেও, উত্তরে এখনও চলছে বৃষ্টি। শনিবারও উত্তরবঙ্গে পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে আগামী ৪৮ ঘণ্টায় মাঝারি থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি আগামী দু’দিনও হালকা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। ২৬ তারিখ নাগাদ পুরো দেশ থেকে বর্ষা পুরোপুরিভাবে বিদায় নেব।