শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আর কিছুক্ষণের মধ্যেই বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলা! কোন কোন জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস?

১২:০১ পিএম, জুলাই ২৩, ২০২১

আর কিছুক্ষণের মধ্যেই বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলা! কোন কোন জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস?

আজ গোটা বাংলা জুড়েই বিক্ষিপ্তভাবে রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হতে চলেছে, তার জেরে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে রাজ্যজুড়েও মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। কলকাতা ও সংলগ্ন এলাকায় দু এক পশলা বৃষ্টিও হয়ে গিয়েছে। রাতের দিকে বজ্র-বিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি হতে পারে বেশ কিছু এলাকায়। আজ তাপমাত্রার পারদ কিছুটা কমবে।

শুক্রবার সকালে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শনিবার উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অন্যদিকে শুক্রবার দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে বৃষ্টির সম্ভাবনা। শনিবার সকালে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় ভারী বৃষ্টিপাত হতে পারে। কলকাতায় আজ সকালের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত এবং রাতের দিকে সংক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

২৩ জুলাইয়ের মধ্যেই ওড়িশা সংলগ্ন বঙ্গোপসাগরের একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা। তার জেরেই এই বৃষ্টিপাত। অন্যদিকে ২৬ জুলাই বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরের উপর আরেকটি একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তার জেরে দুই বঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। এই কারণে ২৩ জুলাইয়ের মধ্যেই উপকূলবর্তী মৎসজীবীদের তীরে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৪৮ ঘন্টা সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে।