ভ্যাপসা গরমের সঙ্গে বৃষ্টির ভ্রূকুটি! কেমন থাকবে আবহাওয়া, কী বলছে হাওয়া অফিস?

ভ্যাপসা গরমের সঙ্গে বৃষ্টির ভ্রূকুটি! কেমন থাকবে আবহাওয়া, কী বলছে হাওয়া অফিস?
ভ্যাপসা গরমের সঙ্গে বৃষ্টির ভ্রূকুটি! কেমন থাকবে আবহাওয়া, কী বলছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশ থেকে বর্ষা বিদায়ের প্রস্তুতি নেওয়া শুরু হয়ে গেলেও, বাংলায় এখনও বৃষ্টি থামার নামই নিচ্ছে না। যদিও তুলনামুলকভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ আগের থেকে অনেকটাই কম।

আজ মহালয়া, পিতৃপক্ষের অবসানের সঙ্গে সঙ্গে শুরু হল দেবীপক্ষের। আর মাত্র এক সপ্তাহ বাকি বোধনের। অথচ পুজোতেও বৃষ্টির আশঙ্কায় শঙ্কিত রাজ্যবাসী। এখনও বৃষ্টি বিদায় নেয়নি। আকাশ মেঘলা থাকার পাশাপাশি প্রায়ই হালকা বিক্ষিপ্ত বৃষ্টি লেগেই রয়েছে।

আজ মহালয়ার দিনেও বৃষ্টির হাত থেকে রেহাই নেই। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ সারাদিন আকাশ মেঘলা থাকবে। কলকাতা-সহ পার্শ্ববর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে, বৃষ্টির সঙ্গে বাজ পড়ারও সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। মহালয়াতে বৃষ্টির সম্ভাবনা থাকলেও আশার বার্তাও শুনিয়েছেন আবহাওয়াবিদরা। বৃষ্টি হলেও, টানা বৃষ্টির সম্ভাবনা আপাতত তেমন নেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে।

এদিকে স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়ায় বাড়ছে আর্দ্রতার অস্বস্তিও। বৃষ্টি কমার সঙ্গে সঙ্গেই সোমবার থেকে রাজ্যে বেড়েছে ভ্যাপসা গরম। অন্যদিকে, উত্তরবঙ্গে বেড়েছে বৃষ্টি। উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বা মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আবার কয়েকটি জেলায় জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলেই হাওয়া অফিস সূত্রে খবর।

কলকাতায় অনেকটাই বেড়েছে তাপমাত্রা। জলীয় বাষ্পের প্রবেশের ফলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকছে সারাদিন। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ, ন্যূনতম ৬২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.৪ মিলিমিটার।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার ফলে দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে প্রচুর জলীয় বাষ্প। উপকূলের জেলাগুলোতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এর ফলে পুজোতেও বৃষ্টির সম্ভাবনা হালকা হলেও থেকেই যাচ্ছে। তবে, এই বিষয়ে নিশ্চিতভাবে এখন থেকে কিছু বলা সম্ভব নয় বলে জানিয়েছে হাওয়া অফিস। মহালয়াতে বৃষ্টির সম্ভাবনা থাকলেও আশার বার্তাও শোনালেন আবহাওয়াবিদরা। বৃষ্টি হলেও টানা বৃষ্টি বা দীর্ঘস্থায়ী বৃষ্টির সম্ভাবনা আপাতত কলকাতা সহ দক্ষিণবঙ্গে তেমন নেই।