শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

নিম্নচাপ কমলেও জারি থাকবে বৃষ্টি, কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা? কী বলছে আবহাওয়া দপ্তর?

০১:২৮ পিএম, জুলাই ৩১, ২০২১

নিম্নচাপ কমলেও জারি থাকবে বৃষ্টি, কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা? কী বলছে আবহাওয়া দপ্তর?

উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সীমা অতিক্রম করে পশ্চিমাঞ্চলের রাজ্য ছুঁয়ে ঝাড়খণ্ড হয়ে দক্ষিণ বিহারের দিকে সরছে। ফলে রাজ্যে কমেছে নিম্নচাপের প্রভাব। কমেছে দুর্যোগের ঘনঘটাও। তবে পরিস্থিতি কিন্তু এখনই স্বাভাবিক হচ্ছে না। বরং আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজও জারি থাকবে বৃষ্টি। আগামীকালও বৃষ্টির সম্ভাবনা। বাড়বে অস্বস্তিও।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ উত্তর ও দক্ষিণ বঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও আগামী ২৪ ঘণ্টা আংশিক মেঘলা থাকবে আকাশ। কলকাতাসহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা। রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। নিম্নচাপ অক্ষরেখা সরে যাওয়ার দরুন বাংলায় ধীরে ধীরে কমছে নিম্নচাপের প্রভাব। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে বলে খবর।

[caption id="attachment_24389" align="alignnone" width="1280"]নিম্নচাপ কমলেও জারি থাকবে বৃষ্টি, কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা? কী বলছে আবহাওয়া দপ্তর? / প্রতীকী ছবি নিম্নচাপ কমলেও জারি থাকবে বৃষ্টি, কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা? কী বলছে আবহাওয়া দপ্তর? / প্রতীকী ছবি [/caption]

শনিবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলায় অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। অন্যদিকে কলকাতা সহ বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টিপাত কমলেও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়াতে ভারী বৃষ্টির পূর্বাভাস।

আজ কলকাতায় বাড়বে আর্দ্রতার অস্বস্তি। দিনভর অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ায় ঘাম প্যাচপ্যাচে পরিস্থিতি। তবে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম।