বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

ফিরল শীতের আমেজ! একধাক্কায় পারদ নামল তিন ডিগ্রি, মাঘেই কি তবে জাঁকিয়ে শীত?

০৯:৩০ এএম, জানুয়ারি ১৭, ২০২২

ফিরল শীতের আমেজ! একধাক্কায় পারদ নামল তিন ডিগ্রি, মাঘেই কি তবে জাঁকিয়ে শীত?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পৌষে মেলেনি শীতের দেখা, পাওয়ার মধ্যে ছিল শুধু শীতের আমেজটুকু। পৌষেও বৃষ্টি আর পশ্চিমী ঝঞ্ঝার দাপটে শীতে উধাও। তবে, এবার মাঘ পড়তেই, একধাক্কায় পারদ নামল অনেকটাই।

পশ্চিমী ঝঞ্ঝা কাটতেই আজ এক ধাক্কায় ৩ ডিগ্রি নামল পারদ। সকালের দিকে হালকা কুয়াশা থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দুই থেকে তিনদিন আবহাওয়া শুষ্ক থাকবে। কাজেই আরও কিছুদিন বজায় থাকবে শীতের আমেজ।

রবিবার অনেকটাই কমে তাপমাত্রা। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহের শুরুতে  সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২২.৮ ডিগ্রি। রবিবার থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করেছে। সঙ্গে তাপমাত্রাও কমেছে পাল্লা দিয়ে।

এদিকে, আবহবিদরা আগেই জানিয়েছিলেন, আকাশ পরিষ্কার হলেই কিছুটা তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে বাংলায়। সেইমতো সোমবার থেকেই তাপমাত্রা কমতে শুরু করেছে। শনিবার বিকেলের পর থেকে ধীরে ধীরে কমে আসে বৃষ্টির প্রভাবও। এরপরই মাঘের শুরুতে ফের জমিয়ে নিজের প্রভাব জমাতে ময়দানে নেমে পড়েছে শীত৷ অন্যদিকে, আগামী সাতদিন উত্তরবঙ্গে কুয়াশার দারেছেথাকবে বলেই জানা গিয়েছে।

পৌষের শেষে পশ্চিমী ঝঞ্ঝার জেরে জাঁকিয়ে শীতের দাপট বেশিদিন স্থায়ী হয়নি রাজ্যে। তবে, হাওয়া অফিসের পূর্বাভাস অনুজায়ী, মাঘের শুরুতেই পারদপতন বাংলায়। তবে, আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে হালকা মাঝারি কুয়াশা থাকবে গোটা রাজ্যজুড়েই। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শুষ্ক আবহাওয়া ও পরিষ্কার আকাশ দেখতে পাওয়া যাবে।

যদিও এই মুহূর্তে বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। এদিকে, আজ সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ থেকে ১২ ডিগ্রির মধ্যেই। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ থাকবে সর্বাধিক  ৯০ শতাংশ, ন্যূনতম ৫২ শতাংশ।