বাজারে জাল নোট! তাই কি বন্ধ ২০০০ টাকার নোট ছাপানো? পার্লামেন্টে কী বললেন কেন্দ্র মন্ত্রী

বাজারে জাল নোট! তাই কি বন্ধ ২০০০ টাকার নোট ছাপানো? পার্লামেন্টে কী বললেন কেন্দ্র মন্ত্রী
বাজারে জাল নোট! তাই কি বন্ধ ২০০০ টাকার নোট ছাপানো? পার্লামেন্টে কী বললেন কেন্দ্র মন্ত্রী / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ সোমবার পার্লামেন্টে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, গত দুবছরে ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ ছিল। এছাড়া এদিন তিনি বাজারে কত ২০০০ টাকার নোট রয়েছে এবং কত ছাপা হয়েছে তা বিশদে জানান তিনি। তিনি জানান ২০১৮ সাল পর্যন্ত ২০০০ টাকার নোট ছাপা হয়েছিল ২৩৬২ মিলিয়ন। আর ২৬ জানুয়ারি পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী বাজারে রয়েছে ২৪৯৯ মিলিয়ন ২০০০ টাকার নোট।

প্রসঙ্গত ২০১৬ সালে বাজার থেকে জাল নোট ও কালো টাকা দূর করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্ত নেন। তার পরিবর্তে বাজারে আনা হয় নতুন ৫০, ১০০, ২০০, ৫০০ ও ২০০০ টাকার নোট।

তবে বর্তমানে ২০০০ টকার নোটের প্রচলন খুবই কম। ব্যাঙ্ক, এটিএম ইত্যাদি জায়গা তেও ২০০০ টাকার নোটের লেনদেনও কম পরিমানে হয়ে চলেছে বলেই জানা যাচ্ছে। আর এবিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, ২০১৯-২০ এবং ২০২০-২১ সাল এই দুবছর প্রিন্টিং প্রেসে পাঠানো হয়নি ২০০০ টাকার নোট। কারণ ২০১৮ সাল পর্যন্ত ২০০০ টাকার নোট যে সংখ্যায় ছাপানো হয়েছিল, তাতে ২০১৯-২০ ও ২০২০-২১ সালে আর ছাপানোর প্রয়োজন ছিল না বলে জানানো হয়েছিল। তবে এখনও দুবছর ২০০০ টাকার নোট ছাপা বন্ধ থাকার পর এখনও নোট তৈরির বরাত দেওয়া হয়নি বলেই জানা যাচ্ছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.