শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কবে থেকে শুরু করা যাবে নয়া শিক্ষাবর্ষ? বিজ্ঞপ্তি জারি করে জানালো ইউজিসি

০১:৫৩ পিএম, জুলাই ১৭, ২০২১

কবে থেকে শুরু করা যাবে নয়া শিক্ষাবর্ষ? বিজ্ঞপ্তি জারি করে জানালো ইউজিসি

পয়লা অক্টোবর থেকেই চালু করতে হবে নয়া শিক্ষাবর্ষ। নির্দেশিকা জারি করে এমনটাই জানাল ইউজিসি। একইসঙ্গে জানানো হয়েছে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ভর্তি প্রক্রিয়া 30 সেপ্টেম্বরের মধ্যেই শেষ করে ফেলতে হবে। পাশাপাশি সব বোর্ডের ফল প্রকাশ 30 জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে বলেও জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

এদিন ইউজিসির নয়া নির্দেশিকা জারি করে আরও জানানো হয়েছে, গতবছর করোনা আবহে ২৯ এপ্রিল এবং ৬ জুলাই যে নির্দেশিকা জারি করেছিলেন ইউজিসি সেই মত একই গাইডলাইন মেনে এই নির্দেশিকা প্রকাশ করা হলো। রাজ্যের সমস্ত কলেজের অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এই নির্দেশিকা পাঠানো হয়েছে ইতিমধ্যেই।

ইউজিসির নয়া নির্দেশিকা গাইডলাইন অনুযায়ী বলা হয়েছে, ১, অনলাইন বা অফলাইনে দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া যেতে পারে। ২, অফলাইনে পরীক্ষা নিলে সে ক্ষেত্রে মাস্ক-স্যানিটাইজার এর পাশাপাশি শারীরিক দূরত্বও বিধি মানা আবশ্যক। ৩, ২০২১-২২ শিক্ষা বর্ষের পঠন পাঠন অনলাইন বা অফলাইন দুই পদ্ধতিতেই শুরু করা যাবে। ৪, ভর্তি হওয়ার ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষা শেষ করতে হবে 31 অগাস্ট এর মধ্যে। ৫, কোন কারণে ফল প্রকাশ করতে দেরি হলে সে ক্ষেত্রে ১৮ অক্টোবরের মধ্যে ক্লাস শুরু করতে হবে। ৬, উল্লেখযোগ্য ভাবে জানানো হয়েছে, কোন পরিবার যদি ভর্তি হওয়ার পর অন্য কোন কলেজে আবার ভর্তি হয় তাহলে সে ক্ষেত্রে আগের কলেজকে ওই পড়ুয়ার ভর্তির টাকা ফেরত দিতে হবে।

প্রসঙ্গত, ২২ জুলাই ফল প্রকাশ হবে উচ্চ মাধ্যমিকের।এক বিজ্ঞপ্তি জারি করে উচ্চ শিক্ষা দপ্তরের তরফে জানানো হয় স্নাতক স্তরের ক্ষেত্রে ২ আগস্ট এবং স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে থেকে ভর্তি প্রক্রিয়া শুরু করতে হবে পয়লা সেপ্টেম্বর থেকে।স্নাতক স্তরের ক্ষেত্রে ২ আগস্ট ভর্তির পর অক্টোবরের ১তারিখ থেকেই প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে। অন্যদিকে স্নাতকোত্তরের ক্ষেত্রে পয়লা সেপ্টেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হলেও অক্টোবরের শেষের মধ্যেই শুরু করতে হবে ক্লাস।