ডেল স্টেইনের মতে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান কে? ‘স্টেইনগান’-এর জবাব শুনলে অবাক লাগতে বাধ্য!

ডেল স্টেইনের মতে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান কে? 'স্টেইনগান'-এর জবাব শুনলে অবাক লাগতে বাধ্য! / Image Source: Instagram @dalesteyn
ডেল স্টেইনের মতে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান কে? 'স্টেইনগান'-এর জবাব শুনলে অবাক লাগতে বাধ্য! / Image Source: Instagram @dalesteyn

সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার ডেল স্টেইন। গত কয়েক বছর ধরেই ক্রিকেটের মাঠে বিশেষ দেখা মিলছিল না তাঁর। চোট-আঘাতে বারবার কাবু হচ্ছিলেন। শেষ প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট খেলেছেন করাচিতে, পাকিস্তান সুপার লিগে। এরপরই বাইশ গজকে বিদায় জানালেন ‘স্টেইনগান’।

তবে অবসরের পরই ক্রিকেটপ্রেমীদের কিছু প্রত্যাশিত প্রশ্নের মুখে পড়লেন স্টেইন। তাঁর কাছে জানতে চাওয়া হল, কাকে বোলিং করতে সবচেয়ে বেশি চাপে পড়তেন তিনি? তাঁর মতে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান কে? পন্টিং না তেন্ডুলকর, কাকে সেরা বাছবেন তিনি? জবাবে স্টেইনগান যা বললেন, তা শুনলে অবাক হতে বাধ্য যে কেউই! কারণ তিনি যা বললেন, তা হয়তো কেউই আর আগে বলেননি।

ডেল স্টেইন জানিয়েছেন, “পন্টিং এবং তেন্ডুলকর দু’জনেই দারুণ ব্যাটসম্যান। একজন ভালো ব্যাটসম্যানের মনে একজন ভালো বোলারের প্রতি সমীহ থাকে। আমি যদি ভালো বোলিং করি, একজন দক্ষ ব্যাটসম্যান সেইভাবেই খেলবেন। কিন্তু একজন টেলএন্ডারের পক্ষে তা করা বেশ কঠিন। কারণ, যে পরিস্থিতিতে টেলএন্ডার নামেন, তাঁর কাজ দ্রুত রান তুলে দলকে সাহায্য করা। অনেক সময়ই দেখা যায়, একজন বোলার গোটা ম্যাচে দুর্দান্ত বল করলেন, উইকেটও তুললেন; কিন্তু একজন টেলএন্ডার তাঁকে চার-ছয় হাঁকিয়ে দিল। এরকম প্রায়ই দেখা যায়।”

তিনি আরও যোগ করেন, “একজন টেল এন্ডার শেষ দুই ওভারে কয়েকটা বাউন্ডারি মেরে খেলার সব হিসেব গুলিয়ে দিতে পারেন। সেই সেরা বোলারও মার খেয়ে যেতে পারেন। কারণ, টেল এন্ডাররা অত সমীহ করে খেলেন না, দ্রুত রান তোলাই থাকে তাঁদের লক্ষ্য। তাই শেষের দিকে তাঁরা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। তাই আলাদা করে সেরা ব্যাটসম্যান কে, এ প্রশ্নের উত্তর আমি দিতে পারব না। পরিস্থিতির বিচারে বহু ব্যাটসম্যানকেই আমার ভয়ঙ্কর মনে হয়েছে। তাই এটা পুরোপুরি আপেক্ষিক আমার কাছে।” স্টেইনের এই জবাব মন জিতে নিয়েছে তাঁর অনুরাগীদেরও।