শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কেন টি-২০ বিশ্বকাপে বাদ ধাওয়ান, প্রকাশ্যে এল কারণ! তবে কি কেরিয়ার শেষ দিল্লির সুপারস্টারের?

০২:৩৭ পিএম, সেপ্টেম্বর ৯, ২০২১

কেন টি-২০ বিশ্বকাপে বাদ ধাওয়ান, প্রকাশ্যে এল কারণ! তবে কি কেরিয়ার শেষ দিল্লির সুপারস্টারের?

অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে টি-২০ বিশ্বকাপের দল ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। বুধবার ম্যাঞ্চেস্টারে থাকা দলের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে একপ্রস্থ বৈঠক সেরেই ভারতের ১৫ সদস্যের দল বেছে নেয় বিসিসিআই। কুড়ি ওভারের বিশ্বকাপে প্রত্যাশিতভাবেই দলের অধিনায়কত্ব করবেন কোহলি। এছাড়াও সহ-অধিনায়কের ভূমিকায় দেখা যাবে রোহিত শর্মাকে। তবে দলে জায়গা মেলেনি অন্যতম তারকা ওপেনার শিখর ধাওয়ানের। একদিন আগেই স্ত্রী-র সঙ্গে বিচ্ছেদ। তারপরেই বাদ পড়লেন টি-২০ বিশ্বকাপ থেকে। ফলে বড়সড় ধাক্কা খেলেন দিল্লির এই সুপারস্টার।

প্রশ্ন উঠছে কেন বাদ দেওয়া হল ধাওয়ানকে? এক্ষেত্রে বলা যেতে পারে, স্কোয়াডে তাঁকে রাখার আর কোনও জায়গাই ছিল না। কারণ ওপেনিংয়ের জন্য দলে নেওয়া হয়েছে দুরন্ত ছন্দে থাকা কে এল রাহুল ও রোহিত শর্মাকে। তাঁদের বাদ দেওয়ার প্রশ্নই নেই। আবার বিসিসিআই চিন্তায় এও রয়েছে, যদি রাহুল-রোহিত দুই ওপেনারই চোট পান সেক্ষেত্রে সূর্যকুমার যাদব অথবা ঈশান কিষানকে বিকল্প ওপেনার হিসেবে মাঠে নামানো যাবে৷ ওপেনার হিসেবে ঈশান কিষাণের গ্রাফ খুব একটা খারাপ নয়। এছাড়া বিরাট কোহলিও ওপেন করতে পারেন। এসব অঙ্ক মাথায় নিয়েই বিসিসিআইয়ের হিসেব থেকে বাদ পড়েছেন ধাওয়ান।

[caption id="attachment_30714" align="alignnone" width="1280"]কেন টি-২০ বিশ্বকাপে বাদ ধাওয়ান, প্রকাশ্যে এল কারণ! তবে কি কেরিয়ার শেষ দিল্লির সুপারস্টারের? / Image Source: Instagram @shikhardofficial কেন টি-২০ বিশ্বকাপে বাদ ধাওয়ান, প্রকাশ্যে এল কারণ! তবে কি কেরিয়ার শেষ দিল্লির সুপারস্টারের? / Image Source: Instagram @shikhardofficial[/caption]

অন্যদিকে, টি-২০ ফরম্যাটে বেশ স্লো ধাওয়ান। ধীর গতিতে ইনিংসের শুরু করে পরের দিকে রানের গতি বাড়ান। অনেকের মতে, এই কারণেই আরও পিছিয়ে পড়েছেন দিল্লির তারকা। তবে ইদানীং নিজের স্ট্রাইক রেট বাড়াতে সচেষ্ট হয়েছিলেন তিনি। ২০১৬ আইপিএলে ধাওয়ানের স্ট্রাইক রেট ১১৬ থাকলেও গত আইপিএলে ধাওয়ানের স্ট্রাইক রেট ছিল ১৪৪.৭৩। গত চার মরশুম ধরেই স্ট্রাইক রেট বাড়ানোয় উদ্যোগী হয়েছেন শিখর। ব্যাট হাতেও ধারাবাহিকতা এসেছে। তবুও কে এল রাহুল বা রোহিত শর্মাকে পেরিয়ে যেতে পারেননি তিনি।

এবার সকলের মনে কৌতুহল, তবে কি ধাওয়ানের টি-২০ কেরিয়ার শেষ? এর উত্তর নিশ্চিতভাবে দেওয়া না গেলেও মনে করা হচ্ছে, টি-২০ কেরিয়ারের অস্তের পথেই হাঁটছেন ধাওয়ান। জাতীয় ওয়ান-ডে দলে স্পেশালিষ্ট ওপেনার হিসেবে জায়গা পেলেও কুড়ি ওভারের ক্রিকেটে এখন প্রবল প্রতিযোগিতা। রোহিত বা রাহুল ব্যর্থ হলে তাঁদের জায়গা নেওয়ার জন্য নির্বাচকদের ভাবনায় রয়েছেন একাধিক তরুণ ক্রিকেটার। আইপিএলে যাঁরা বিশেষ ভাবে নজর কেড়েছেন সেই দেবদূত পাড্ডিকাল বা রুতুরাজ গাইকোয়াড়ও হয়তো অদূর ভবিষ্যতে ভারতীয় দলে ঢুকতে পারেন। তাই ধাওয়ানের টি-২০ কেরিয়ার যে একপ্রকার অস্তাচলে তা আন্দাজ করা যায়।