আজই কি প্রকাশিত হবে এসএসসি নিয়োগ প্রক্রিয়ার বিজ্ঞপ্তি?

আজই কি প্রকাশিত হবে এসএসসি নিয়োগ প্রক্রিয়ার বিজ্ঞপ্তি?
আজই কি প্রকাশিত হবে এসএসসি নিয়োগ প্রক্রিয়ার বিজ্ঞপ্তি? / প্রতীকী ছবি

সমাধান হয়েও যেন জট কাটছেনা এসএসসি নিয়োগ প্রক্রিয়ায়। তবে সূত্রের খবর, আজ শুক্রবারই বিজ্ঞপ্তি জারি হতে পারে কবে থেকে নিয়োগ শুরু হবে সেই নিয়ে। ইতিমধ্যেই শিক্ষামন্ত্রীর সঙ্গে সংসদের চেয়ারম্যানের বৈঠক হয়েছে। সেখানেই জানানো হয়েছে আগামী সপ্তাহ থেকেই শুরু হতে পারে নিয়োগ প্রক্রিয়া। আর সেই নিয়োগ প্রক্রিয়ার দিনক্ষণ ঘোষণা হতে পারে আজ বিজ্ঞপ্তি জারি করে।

হাইকোর্ট অন্তর্বর্তী স্থগিতাদেশ প্রত্যাহার করে এসএসসি মামলায় জানিয়েছিল গত শনিবার থেকেই শুরু করা যাবে নিয়োগ প্রক্রিয়া। স্কুল সার্ভিস কমিশন যে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করেছিল সেই তালিকায় ফের গরমিলের অভিযোগ করে সল্টলেক এসএসসি ভবনের সামনে এস এস সি অপার প্রাইমারি চাকরি প্রার্থীরা বিক্ষোভ দেখায় । এরপরেই সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন এসএসসি চাকরিপ্রার্থীরা চলতি সপ্তাহেই বিচারপতি সুব্রত তালুকদার এবং সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন পুজোর আগেই নিয়োগপত্র পেয়ে যাবেন চাকরিপ্রার্থীরা। সেক্ষেত্রে এখন থেকে সেই প্রক্রিয়া শুরু না করলে পুজোর আগে কোনও ভাবেই লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব নয়। অন্যদিকে, হাইকোর্ট জানিয়েছিল যাদের প্রার্থী তালিকা নিয়ে অভিযোগ আছে তাঁরা অনলাইনে বা অফলাইনে অভিযোগ জানাতে পারেন। সেই মত এখনও পর্যন্ত ২০০০-এর বেশি অভিযোগ জমা পড়েছে। প্রতিদিন সশরীরে গিয়ে গড়ে ৪০০ জন করে অভিযোগ জানিয়ে এসেছেন। এই সমস্ত অভিযোগই খতিয়ে দেখতে হবে বলে আশ্বাস দিয়েছেন এস এস সি কর্তারা।

অন্যদিকে, হাইকোর্টের ডিভিশন বেঞ্চে এই মামলা নিয়ে দ্বারস্থ হওয়ায় নিয়োগ প্রক্রিয়ায় আইনি জটিলতা রয়েছে। কিন্তু তা সত্ত্বেও সময় নষ্ট না করে যত তাড়াতাড়ি সম্ভব নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চাইছে স্কুল সার্ভিস কমিশন।