শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সুখবর! আরও সহজ হল লক্ষ্মীর ভাণ্ডারের নিয়ম, দেখে নিন একনজরে

০৯:০৯ পিএম, অক্টোবর ২২, ২০২১

সুখবর! আরও সহজ হল লক্ষ্মীর ভাণ্ডারের নিয়ম, দেখে নিন একনজরে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একুশের বিধানসভা নির্বাচনে প্রচারেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের কথা। নির্বাচনী ইস্তাহারেও উল্লেখ ছিল এই প্রকল্পের। এরপর নির্বাচনে জিতে তৃতীয়বারের জন্যে রাজ্যের শাসনভারের দায়িত্ব গ্রহণ করেই এই প্রকল্প শুরুর কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

এরপর পুজোর আগেই গ্রাহকদের অ্যাকাউন্টে ঢুকতে শুরু করে টাকা। কিন্তু এতদিন এই প্রকল্পের সুবিধা পেতে গ্রাহকদের নির্দিষ্ট কয়েকটি কার্ড অতি আবশ্যিক ছিল। তবে, এবার রাজ্য সরকার জানিয়েছে যে, এবার এই প্রকল্পের সুবিধা পেতে, আবেদন করার সময় সেই কার্ড আর দেখাতে হবে না।

'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্প নিয়ে শুক্রবার বড় ঘোষণা করল রাজ্য সরকার। সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে যে, স্বাস্থ্যসাথী কার্ড, আধার কার্ড, এসসি, এসটি সার্টিফিকেট না থাকলেও এবার থেকে 'লক্ষ্মীর ভান্ডার'-এর আবেদন করা যাবে। যাচাই করার পর যদি মনে হয়, আবেদনকারী ওই সমস্ত কার্ড পাওয়ার যোগ্যতা আছে, তবে, তিনি 'লক্ষ্মীর ভান্ডার'-এর সুবিধা পাবেন।

জেলাগুলিকে এমনটাই নির্দেশিকা পাঠানো হয়েছে নারী ও শিশু কল্যাণ দপ্তরের তরফে। শুক্রবারে এই নির্দেশিকা পাঠানো হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। এর ফলে অসম্পূর্ণ আবেদন পত্র নিয়ে জটিলতা অনেকটাই কাটবে বলেই মনে করছে নবান্নের শীর্ষ মহল।

[caption id="attachment_36705" align="alignnone" width="1536"] প্রতীকী ছবি[/caption]

প্রসঙ্গত উল্লেখ্য, লক্ষ্মীর ভান্ডারের সুবিধা দেওয়ার জন্য নারী ও শিশু কল্যাণ দপ্তরের তরফে নির্দেশিকা জারি করা হয়েছিল। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আধার কার্ড, স্বাস্থ্যসাথী কার্ড, জাতিগত শংসাপত্র নথিগুলি থাকলে তবেই আবেদনকারীদের আবেদন অনুমোদন হবে। কিন্তু তাঁদের যদি এই নথিগুলি না থাকে, তবুও তারা আবেদন করতে পারবেন।

শুক্রবার সেই নির্দেশিকার সরলীকরণ করল রাজ্য সরকার। ইতিমধ্যেই প্রত্যেকটি জেলাকে সেই নির্দেশিকা পাঠানোও হয়েছে। প্রায় ৩৫ লক্ষ আবেদন অসম্পূর্ণ থেকে ছিল লক্ষ্মীর ভাণ্ডারের জন্য। প্রসঙ্গত লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে সম্প্রতি একটি ভার্চুয়াল বৈঠক করেন। ৩০ অক্টোবরের মধ্যে সব সমস্যা সমাধানের নির্দেশ দেন।

বৃহস্পতিবারই এক কোটির গণ্ডি ছাড়িয়েছে 'লক্ষ্মীর ভান্ডার' প্রকল্পের সুবিধাভোগীর সংখ্যা। এক কোটির বেশি মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকেছে সেপ্টেম্বর এবং অক্টোবর মাসের টাকা। এই প্রকল্পে এখনও পর্যন্ত রাজ্য সরকারের খরচ হয়েছে ১০৮২ কোটি টাকা। বাকি ৫৯ লক্ষ মহিলার অ্যাকাউন্টে অতি দ্রুত টাকা পৌঁছে দেওয়ার জন্য জেলাশাসকের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।