৫ হাজার বছর পুরোনো প্রাচীনতম Beer কারখানার খোঁজ মিলল মাটির নীচেই!

৫ হাজার বছর পুরোনো প্রাচীনতম Beer কারখানার খোঁজ মিলল মাটির নীচেই! / Image Source- Facebook Posted By @Ministry of Tourism and Antiquities
৫ হাজার বছর পুরোনো প্রাচীনতম Beer কারখানার খোঁজ মিলল মাটির নীচেই! / Image Source- Facebook Posted By @Ministry of Tourism and Antiquities

এককালে এই পৃথিবীর বুকে ছিল না জানি কতই না সভ্যতা। তারপর ধীরে ধীরে কাল-গর্ভে মিলিয়ে গিয়েছে সেগুলি। সময়ের ছাপে তাদের অস্তিত্ব আজ আর খুঁজেই পাওয়া যায় না। তবে তার বহু বহু বছর পর আবার হয়তো মাটির গভীরে হদিশ মেলে তাদের৷ সেখানে পরম নিশ্চিন্তে যেন ঘুমিয়ে রয়েছে সে সভ্যতা। এমনই এক সভ্যতার সন্ধান মিলল আবারও।

সম্প্রতি ইজিপ্টের পুরাতাত্ত্বিক বিভাগীয় এক খনন কার্য চালানোর সময় খোঁজ মিলেছে প্রায় ৫ হাজার বছর পুরোনো এক মদের ভাঁটির। সেই সঙ্গে সন্ধান পাওয়া গিয়েছে একটি বিয়ার (Beer) তৈরির কারখানারও। বিশেষজ্ঞদের মতে, এটি পৃথিবীর সব থেকে প্রাচীন বিয়ার তৈরির কারখানা হওয়াও অসম্ভব নয়। এটির সময়কাল সম্ভবত ৩১০০ বিসি (BC= Before Christ)। যা রাজা নরমেরের সময়ের। একসময় সেই কারখানায় ২২ হাজার ৪০০ লিটার মদ ও বিয়ার তৈরি করা হত। যা তৈরি করা হত গম ও জল দিয়েই। সেই সময় সেগুলি প্রস্তুত করা হত রাজপরিবারের জন্যই। একথাও মনে করছেন বিশেষজ্ঞরা।

এছাড়াও ওই কারখানা থেকে ৩২০টি মাটির ঘড়া পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, মাটির ঘড়াগুলোতেই রাখা হত মদ এবং বিয়ার। পুরনো ইজিপ্টের অ্যাবিডস (Abydos) শহরে খনন কার্য চালানোর সময় এই মদের ভাঁটি ও বিয়ার কারখানার হদিশ পেয়েছেন পুরাতত্ত্ববিদরা। তবে এটিই দুনিয়ার সব থেকে পুরনো বিয়ার তৈরির কারখানা কি না, তা নিয়ে গবেষণা চলছে এখনও। তবে পুরাতত্ত্ববিদদের অনুমান, আগে ইজিপ্টের সোহাগ গভর্নরেট (Sohag Governorate) এলাকায় রাজা নরমেরের সাম্রাজ্য ছিল। তখনই গড়ে উঠেছিল এই মদ এবং বিয়ার কারখানা।