বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

রোহিত বা কেএল নন, পরবর্তী টেস্ট ক্যাপ্টেন হিসাবে এই ক্রিকেট তারকাকে পছন্দ যুবরাজের!

০২:৪১ পিএম, জানুয়ারি ১৭, ২০২২

রোহিত বা কেএল নন, পরবর্তী টেস্ট ক্যাপ্টেন হিসাবে এই ক্রিকেট তারকাকে পছন্দ যুবরাজের!

লাল বলের ক্রিকেটে ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারার ২৪ ঘণ্টার মধ্যেই টিম ইন্ডিয়ার টেস্ট দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বিরাট কোহলি। শনিবার ট্যুইটারে পোস্ট করে নিজের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক। এর কিছুক্ষণের মধ্যেই বিসিসিআই-এর তরফে ট্যুইট করে বিরাটের অধিনায়কত্ব ছা়ড়ার বিষয়টিতে শিলমোহরও দেওয়া হয়। এরপরই প্রশ্ন উঠছে বিরাট পরবর্তী ভারতের টেস্ট অধিনায়কের জুতোয় পা গলাবেন কে?

বিরাটের পর বিসিসিআই-এর প্রথম পছন্দ অবশ্যই রোহিত শর্মা। সেক্ষেত্রে আগামীতে তিন ফর্ম্যাটের ক্রিকেটেই অধিনায়ক হিসাবে দেখা যেতে চলেছে 'হিটম্যান'কে। একইসঙ্গে টেস্ট অধিনায়ক হওয়ার দৌঁড়ে রয়েছেন কেএল রাহুলও। তাই পরবর্তী টেস্ট ক্যাপ্টেন্সির ব্যাটন পাকাপাকিভাবে কার হাতে উঠবে, সেদিকেই তাকিয়ে ক্রিকেট বিশ্ব। এসবের মাঝেই এবার আগামীর জন্য নিজের পছন্দের টেস্ট অধিনায়ককে বেছে নিলেন কোহলির প্রাক্তন সতীর্থ ও জোড়া বিশ্বকাপ জয়ী অলরাউন্ডার যুবরাজ সিং।

রোহিত বা কেএল রাহুল নন, বরং টিম ইন্ডিয়ার পরবর্তী টেস্ট ক্যাপ্টেন হিসাবে যুবরাজের বাজি ঋষভ পন্থ। এই তরুণ উইকেটকিপার-ব্যাটার মন কেড়েছে বিশ্বকাপ জয়ী অলরাউন্ডারের। এর আগে ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাসকারও পন্থকে টেস্ট অধিনায়ক করার বিষয়ে সওয়াল তুলেছিলেন। আর গাভাসকার যে পরের টেস্ট ক্যাপ্টেন হিসাবে পন্থকে ভাবছেন, সেই কথা ট্যুইট করেছিলেন সাংবাদিক বিক্রান্ত গুপ্তা। সেই ট্যুইটের সূত্র ধরেই এবার যুবরাজ লেখেন যে, 'অবশ্যই পন্থকে টেস্ট ক্যাপ্টেন করা উচিৎ। স্টাম্পের পিছন থেকে ওর গেম রিডিং ভাল হবে।'

https://twitter.com/YUVSTRONG12/status/1482418047226941444?t=KgP3rap-37mj-BUdcgkYZg&s=19

যদিও কোহলির পর ক্যাপ্টেন হিসাবে যেই আসুন, তাঁর কাজ কিন্তু খুব সহজ হবে না। কারণ টেস্টে পরিসংখ্যানগত দিক থেকে বিরাটের আশেপাশেও অন্য কোনও ভারতীয় অধিনায়ক নেই। দেশের হয়ে ৬৮টি টেস্টে নেতৃত্ব দিয়ে ৪০টি ম্যাচে জয় এসেছে তাঁর নেতৃত্বে। এর মধ্যে ঘরের মাঠে ২৪টি ও বাইরের মাঠে ১৬টি টেস্ট জয়৷ অধিনায়ক হিসাবে বাকি ১১টি ম্যাচ ড্র এবং ১৭টি ম্যাচ হেরেছেন। শুধু ভারতীয় হিসাবেই নয়, টেস্ট ইতিহাসে গোটা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বিরাট। বিরাটের থেকে অধিক টেস্ট ম্যাচ জিতেছেন একমাত্র রিকি পন্টিং (৪৮) ও গ্রেম স্মিথ (৫৩)। কোহলিই প্রথম এশিয়ান অধিনায়ক যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতেন। ফলে কোহলি পরবর্তী অধিনায়ক হিসাবে যেই আসবেন, তাঁর উপর প্রত্যাশার চাহিদা যে ক্রমশ বেড়েই চলবে এ কথা বলাই বাহুল্য।