রবিবার, ১৯ মে, ২০২৪

২৬ না ২৭ অক্টোবর, ভাইফোঁটা কবে? শুভ তিথিতে ভাইকে ফোঁটা দিতে জেনে নিন দিনক্ষণ

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২২, ০৪:০১ পিএম | আপডেট: অক্টোবর ২৫, ২০২২, ১০:০৪ পিএম

২৬ না ২৭ অক্টোবর, ভাইফোঁটা কবে? শুভ তিথিতে ভাইকে ফোঁটা দিতে জেনে নিন দিনক্ষণ
২৬ না ২৭ অক্টোবর, ভাইফোঁটা কবে? শুভ তিথিতে ভাইকে ফোঁটা দিতে জেনে নিন দিনক্ষণ / প্রতীকী ছবি

মাঝে মাত্র একটা দিন। আগামীর রাত পোহালেই ভাইফোঁটা। এদিন ভাই বা দাদার মঙ্গল কামনায় কপালে ফোঁটা দিয়ে সুন্দর করে উদযাপন করেন দিদি-বোনেরা। সঙ্গে ভাই/দাদার হাতে তুলে দেন রকমারি মিষ্টি, খাবার এবং উপহার৷ এই উৎসব মূলত ভাই-বোনের সম্পর্কের উষ্ণ অঙ্গীকারের উদযাপন। সবসময় পাশে থেকে বিপদ থেকে আগলে রাখার প্রতিশ্রুতি দেওয়াই এদিনের সারমর্ম।

ভাইফোঁটায় দাদা/ভাইকে ফোঁটা দেওয়ার আগে তিথি অনুযায়ী শুভক্ষণ জেনে নেওয়াটা বেশ গুরুত্বপূর্ণ। কারণ, শুভক্ষণ মেনে ফোঁটা দিলে ভাইফোঁটার আনন্দও হয়ে যাবে দ্বিগুণ। ভাই-বোনের জীবন হয়ে উঠবে মঙ্গলময়। তবে এই বছর ভাইফোঁটার তারিখ নিয়ে কিছুটা বিভ্রান্তি রয়েছে। কারও মতে এই বছরের ভাইফোঁটার দিন ২৬ অক্টোবর।, আবার কেউ বলছেন ২৭ অক্টোবর ভাইফোঁটা। কিন্তু পঞ্জিকা অনুযায়ী ভাইফোঁটা কবে? কোন দিন ভাইফোঁটা দিলে তা শুভ?আসুন জেনে নেওয়া যাক!

ভ্রাতৃদ্বিতীয়া তিথি

পঞ্জিকা অনুযায়ী ২৬ অক্টোবর দুপুর ২টো ৪২ মিনিট থেকে ভাতৃদ্বিতীয়া তিথি শুরু হচ্ছে, যা থাকবে ২৭ অক্টোবর ১২টা ৪৫ মিনিট পর্যন্ত। অর্থাৎ ২৬ ও ২৭ অক্টোবর এই দুই দিনই ভাতৃদ্বিতীয়া তিথি থাকবে। 

ভাই ফোঁটার শুভক্ষণ

এই বছর ২৬ ও ২৭ অক্টোবর দু‍‍`দিনই ভাইফোঁটা পালিত হবে। তবে পঞ্জিকা মতে ২৬ অক্টোবর ভাই ফোঁটা দেওয়া অধিক শুভ। কারণ ২৭ অক্টোবর ১২টা ৪৫ মিনিটে দ্বিতীয়া তিথি থাকবে না। ২৬ অক্টোবর দিন ২টো ৪৩ মিনিট থেকে ভ্রাতৃ দ্বিতীয়া তিথি শুরু হবে। তখন থেকেই ভাইকে ফোঁটা দিতে পারেন।
অনেকে উদয়া তিথি মেনে ২৭ অক্টোবর ভাই ফোঁটা পালন করবেন। এই দিন বেলা ১১টা ০৭ম মিনিট থেকে শুরু করে ১২টা ৪৫ মিনিটের মধ্যে ভাইফোঁটা সম্পন্ন করতে হবে। দুপুর নাগাদ দ্বিতীয়া পালনের অধিক মাহাত্ম্য রয়েছে। শাস্ত্র মতে কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে দুপুরের সময়ে ভাই ফোঁটা পালন করা উচিত। দুপুর নাগাদ দ্বিতীয়া তিথি থাকলে ২৬ অক্টোবরই ভাই ফোঁটা পালন করা শুভ হবে।

প্রসঙ্গত, শাস্ত্রে ভ্রাতৃ দ্বিতীয়া তিথিটি যম দ্বিতীয়া নামেও পরিচিত। এই তিথিতে নিজের বোন যমুনার বাড়ি যান যম। কাহিনি অনুযায়ী কার্তিক শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথি বোনের নিমন্ত্রণ স্বীকার করে তাঁর বাড়ি যান যম। সে দিন যমুনার পুজো গ্রহণ করে তাঁর গৃহ ভোজন করেন তিনি। যমুনা আশীর্বাদ চাইলে যম বলেন যে, এই তিথিতে যে ভাই নিজের বোনের বাড়ি গিয়ে তাঁর পুজো স্বীকার করবে ও তাঁর হাতে তৈরি রান্না গ্রহণ করবে, তাঁর ভাগ্যে অকালমৃত্যুর ভয় থাকবে না। তার পর থেকেই এই তিথিটি যম দ্বিতীয়া, ভ্রাতৃ দ্বিতীয়া বা ভাই ফোঁটা নামে পরিচিত হয়। এদিন যমরাজ, যমদূত, চিত্রগুপ্তর পুজো করা শুভ। এঁদের নামে অর্ঘ্য দেওয়া ও দীপদান করলে মঙ্গল হয়।