রবিবার, ১৯ মে, ২০২৪

বিশ্বের এই সকল দেশে পালন হয় না বড়দিন! জানেন এর পিছনে রয়েছে কী কারণ?

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ১০:৩৯ পিএম | আপডেট: ডিসেম্বর ২৪, ২০২২, ০৪:৩৯ এএম

বিশ্বের এই সকল দেশে পালন হয় না বড়দিন! জানেন এর পিছনে রয়েছে কী কারণ?
বিশ্বের এই সকল দেশে পালন হয় না বড়দিন! জানেন এর পিছনে রয়েছে কী কারণ? / প্রতীকী ছবি

২৫ ডিসেম্বর মানেই বড়দিন। আর বড়দিন মানেই বিশ্বজুড়ে হুল্লোড়ের মেজাজ। ক্রিশ্চান ধর্মাবলম্বী তো বটেই, এছাড়াও সারা বিশ্বের যে কোনও ধর্মের বিভিন্ন মানুষের কাছে বড়দিন মানেই এক খুশির উদযাপন। আমজনতার কাছে বড়দিন মানেই প্রভু যীশু খ্রিস্টের জন্মদিন। ক্রিসমাস ট্রি, সান্টা ক্লজ, নানা স্বাদের কেক নিয়ে দিনটি উদযাপনে মেতে ওঠে সারা বিশ্ব।

তবে এ কথা জানেন কি, পৃথিবী জুড়ে এমন কয়েকটি দেশ রয়েছে, যেখানে বড়দিন উদযাপনই করা হয় না! এই সকল দেশে বড়দিন পালন করা একপ্রকার নিষিদ্ধই বলা চলে৷ কিন্তু কেন? এর নেপথ্যে রয়েছে কী কারণ? আজ জেনে নেব তা-ই।

তবে সবার আগে জেনে নেওয়া যাক কোন দেশে বড়দিন পালন করা হয় না। দেশগুলি হচ্ছে চীন, ভুটান, পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, ইরান, উজবেকিস্তান, তুরস্ক, বাহরিন, লিবিয়া, কম্বোডিয়া এবং ইজরায়েল। এই সকল দেশে নানা কারণে ক্রিসমাস পালন নিষিদ্ধ। প্রশ্ন হচ্ছে, কোন দেশে কী কারণে নিষিদ্ধ ক্রিসমাস পালন? আসুন জেনে নিই।

চীন
আসলে চীন দেশ কোনও ধর্মীয় আচার পালনেই বিশ্বাসী নয়। সেই কারণে বড়দিন পালন করা হয় না এই দেশে। এই দেশে ক্রিসমাসের দিনটা আরও পাঁচটা কাজের দিনের মতোই কাটে।

ভুটান
ভুটানের জনসংখ্যার বেশিরভাগ অংশই বৌদ্ধ ধর্মাবলম্বী। এখানে ক্রিশ্চান ধর্মের মানুষ এক শতাংশেরও কম বাস করেন। সেই কারণে হিমালয়ের কোলে এই ক্ষুদ্র দেশটিতে বড়দিন পালন করা হয় না। এমনকি ভুটানি ক্যালেন্ডারেও ক্রিসমাসের কোনও জায়গা নেই।

পাকিস্তান
পাকিস্তানেও ক্রিসমাস পালন করা হয় না। তবে বড়দিন পালন করা না হলেও ২৫ ডিসেম্বর কিন্তু ছুটি থাকে পাকিস্তানে। তবে যিশু খৃস্টের জন্য নয়, ২৫ ডিসেম্বর পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী মহম্মদ আলি জিন্নার জন্মদিন। সেদিন বড়দিন আলাদা করে পালন করেন না পাকিস্তানীরা।

আফগানিস্তান
ক্রিশ্চান ধর্মের কোনও উৎসবই মুসলিম দেশে পালন করা হয় না। সেই জন্যই মুসলিম দেশ আফগানিস্তানে বড়দিন পালন করা হয় না। এখানকার প্রশাসন যে কোনও রকম ক্রিশ্চান উত্‍সব পালনের বিরোধী।

সোমালিয়া
২০১৫ সালে আফ্রিকা মহাদেশের অন্যতম দেশ সোমালিয়ায় ধর্মীয় আইন লাগু করা হয়। তখন থেকেই সোমালিয়ায় ক্রিসমাস পালন নিষিদ্ধ ঘোষণা করা হয়। ধর্মীয় কারণেই সোমালিয়ায় বড়দিন পালন করা হয় না।