বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

মহালয়াই বিষাদ! দেবী দর্শনে গিয়ে ট্রলার উল্টে মৃত ২৪, নিখোঁজ একাধিক

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৯:৪৮ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৩:৪৮ পিএম

মহালয়াই বিষাদ! দেবী দর্শনে গিয়ে ট্রলার উল্টে মৃত ২৪, নিখোঁজ একাধিক
মহালয়াই বিষাদ! দেবী দর্শনে গিয়ে ট্রলার উল্টে মৃত ২৪, নিখোঁজ একাধিক

মহালয়ার অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে ট্রলার উল্টে মৃত ২৪ জন। নিখোঁজ রয়েছেন এখনো বহু মানুষ। রবিবার মহালয়ার দিন ঘটনাটি ঘটেছে বাংলাদেশের পঞ্চগড় জেলার বোদা উপজেলায়। গোটা ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে ওই এলাকায়।

জানা গিয়েছে, রবিবার মহালয়ার দিন বাংলাদেশের পঞ্চগড় জেলার বোদা উপজেলায় করতোয়া নদীতে প্রায় ১০০ জন যাত্রীকে নিয়ে যাচ্ছিল একটি ট্রলার। ওই নদীর অপরদিকেই রয়েছে বদেশ্বরী মন্দির। মহালয়া উপলক্ষে সেই মন্দিরেই যাচ্ছিলেন দর্শনার্থীরা। আর তখনই ঘটে বিপত্তি।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, ট্রলারটি যাওয়ার সময় ঠিক দুপুর দুটোর কিছু পরে আচমকাই উল্টে যায়। ট্রলারে থাকা যাত্রীরা প্রত্যেকেই জলে পড়ে যান। এদের মধ্যে ২৪ জনের মৃত্যু হয়েছে। এদের প্রত্যেককেই উদ্ধার করা সম্ভব হয়েছে। তার মধ্যে মহিলা ও শিশুও রয়েছেন। তবে প্রায় ১০০ জন যাত্রীর মধ্যে এখনো বহু যাত্রী নিখোঁজ রয়েছেন। তাই মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।

এদিকে, এদিন এই দুর্ঘটনার খবর পাওয়ার পরেই সঙ্গে সঙ্গে বিপর্যয় মোকাবিলা বাহিনী ও দমকলকে উদ্ধার কার্যে নামানো হয়। সেই উদ্ধার কার্য চলছে এখনো। অতিরিক্ত যাত্রী নেওয়ার ফলেই ট্রলার উল্টে গিয়েছে কিনা বা ট্রলারটিতেই কোন যান্ত্রিক গোলযোগ ছিল কিনা তা খতিয়ে দেখছে তদন্তকারী দল।

প্রসঙ্গত, প্রত্যেক বছরই মহালয়ায় আউলিয়া ঘাটের উল্টোদিকে বদেশ্বরী মন্দিরের জনসমাগম হয়। বিভিন্ন জেলা থেকে বহু মানুষ আসেন ঠাকুর দর্শনে। এ বছরও সেই রকমই বহু দর্শনার্থীর ঢল নেমেছিল এই মন্দিরে। জনসমাগম বেশি থাকায় স্বাভাবিকভাবেই প্রত্যেক বছরই নৌকা, লঞ্চ, ট্রলারে অতিরিক্ত যাত্রী নিয়ে পারাপার করা হয়। যার জেরে দুর্ঘটনা এখানে নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্রশাসনের নজরদারি এড়িয়ে ও কীভাবে এত মানুষকে নিয়ে পারাপার করছিল ট্রলারটি তা খতিয়ে দেখছে তদন্তকারী দল।