বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

নিজের জীবন দিয়ে বিষধর সাপের ছোবল থেকে মনিবের প্রাণ বাঁচাল পোষ্য কুকুর!

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ২১, ২০২২, ০৯:৫৫ পিএম | আপডেট: মার্চ ২২, ২০২২, ০৩:৫৫ এএম

নিজের জীবন দিয়ে বিষধর সাপের ছোবল থেকে মনিবের প্রাণ বাঁচাল পোষ্য কুকুর!
নিজের জীবন দিয়ে বিষধর সাপের ছোবল থেকে মনিবের প্রাণ বাঁচাল পোষ্য কুকুর!

কথায় বলে, ‍‍`মানুষের সেরা বন্ধু তার পোষ্য!‍‍` জীবনের যে কোনও পরিস্থিতিতে চরম বন্ধুর মতো পাশে দাঁড়ায় পোষ্যরাই। এমনকি মনিবের জন্য নিজের জীবনও বিপন্ন করতেও তারা রাজি। মনিব বা তাঁর পরিবারকে রক্ষা করতে সর্বদা একপায়ে খাঁড়া থাকে তারা। সে কথাই যেন ফের একবার প্রমাণিত হল। সম্প্রতি নিজের জীবন দিয়ে বিষধর সাপের ছোবল থেকে মনিবকে রক্ষা করল এক পোষ্য কুকুর। বীরবিক্রমে লড়াই করে মনিবের জীবন বাঁচালেও কুকুরটিকে হারাতে হল নিজের প্রাণ।

ঘটনাটি ঘটেছে ওপার বাংলার ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার বলরামনগর গ্রামে। স্থানীয় সূত্রে খবর, গত বৃহস্পতিবার রাতে ওই গ্রামের বাসিন্দা আবদুর রহমানের ছেলে পেশায় কৃষক সেলিম রেজা ও ভাই আলিম রেজা নিজেদের আলুখেতের পাশে পাতা চৌকিতে শুয়ে বিশ্রাম নিচ্ছিলেন। তাঁদের সঙ্গে ছিল পোষ্য জার্মান শেফার্ড কুকুর, টেডি। হঠাতই কুকুরটি লক্ষ্য করে সেলিমের দিকে একটি বিষধর সাপ ছুটে আসছে। তা দেখে মনিবকে বাঁচাতে নিজেই সাপটির উপর ঝাঁপিয়ে পড়ে কুকুরটি।

এরপর সেলিমের চোখের সামনেই চলে সাপ ও কুকুরের মরণ-বাঁচন লড়াই। তবে মালিকের প্রাণ রক্ষা করলেও নিজেকে বাঁচাতে পারেনি টেডি। পাল্টাপাল্টি আক্রমণ ও অসম লড়াই শেষে সাপ ও কুকুর উভয়েই মারা যায়। যেন মুহূর্তের মধ্যেই ঘটে যায় পুরো ঘটনা। যা দেখে প্রাথমিক ভাবে বিহ্বল হয়ে পড়েন সেলিম। পরে আশেপাশের সকলকে খবর পাঠান।

প্রিয় পোষ্যের মৃত্যুতে স্বাভাবিকভাবেই ভীষণ ভেঙে পড়েন সেলিম রেজা। টেডিকে ১ লাখ টাকা দিয়ে কিনেছিলেন তিনি। কুকুরটিকে প্রথমে ভারতে ও পরে ২০১৯ সালে বাংলাদেশে আনা হয়। কুকুরটি থাকায় পরিবারকে কখনও বিপদে পড়তে হয়নি। এর আগেও একাধিকবার নিজের জীবনের ঝুঁকি নিয়ে পরিবারের সদস্যদের বিপদের হাত থেকে রক্ষা করেছিল টেডি। এমনকি খেত পাহারা দেওয়ার কাজেও আসত সে। তাই টেডির মৃত্যুতে সেলিমের পরিবার জুড়ে এখন নেমেছে শোকের ছায়া।

অন্যদিকে, স্থানীয় বাসিন্দাদের মতে, কুকুর যে সত্যি প্রভুভক্ত প্রাণী, তা আরও একবার প্রমাণিত হল। নিজের জীবন দিয়ে মনিবকে বাঁচিয়ে দিল পোষ্যটি।