শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের এক মাদ্রাসা! মৃত কমপক্ষে ১৬, অধিকাংশই ছাত্র-শিক্ষক

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০৮:৪৯ পিএম | আপডেট: নভেম্বর ৩০, ২০২২, ০৯:০৩ পিএম

প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের এক মাদ্রাসা! মৃত কমপক্ষে ১৬, অধিকাংশই ছাত্র-শিক্ষক
প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের এক মাদ্রাসা! মৃত কমপক্ষে ১৬, অধিকাংশই ছাত্র-শিক্ষক / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তানের এক মাদ্রাসা। উত্তর আফগানিস্তানের আইবেক শহরের ওই বিস্ফোরণে এখনও পর্যন্ত কমপক্ষে ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পাশাপাশি আহত হয়েছেন ২৪ জন। নিহতদের মধ্যে অধিকাংশই ছাত্র ও শিক্ষক। বুধবার বিকেলের নামাজ পড়ার সময়েই ওই বিস্ফোরণ ঘটে। ফলে ক্ষয়ক্ষতি এতোটাই বেশি। এমনটাই বলা হচ্ছে বিভিন্ন সংবাদমাধ্যমে।

এদিকে, আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র আবদুল নাফি টাকোর সংবাদমাধ্যমে জানিয়েছেন যে, নিহতের সংখ্যা ১৬ হলেও ২৪ জনেরও বেশি আহত হয়েছেন। তবে, এখনও পর্যন্ত কোনও জঙ্গি গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। যদিও, আইএস-এর একটি গোষ্ঠী এই হামলার পেছনে রয়েছে বলেই মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, আহত ও নিহতদের দ্রুত উদ্ধার করে নিয়ে যাওয়া হয় আইবেকের একটি হাসপাতালে। সেখানকার এক চিকিৎসক সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন যে, নিহত ও আহতদের মধ্যে অধিকাংশই অল্পবয়সী। তিনি আরও জানিয়েছেন যে, আহতদের যা অবস্থা তাতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

অন্যদিকে, আফগান স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র আরও জানিয়েছেন, ‘কারা ওই হামলার নেপথ্যে রয়েছে তা খুঁজে বের করতে আমাদের নিরাপত্তা বাহিনী ও গোয়েন্দারা কাজ শুরু করে দিয়েছেন। এদের চিহ্নিত করে কঠোর শাস্তি দেওয়া হবে।’ উল্লেখ্য, দেশের অন্যতম পুরনো এই শহর আফগানিস্তানের একটি বাণিজ্যকেন্দ্র। গত সেপ্টেম্বর মাসেই এখানে একটি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার সময়ে এক আত্মঘাতী বিস্ফোরণে ৫৪ জনের মৃত্যু হয়েছিল। মৃতদের মধ্যে ৫১ জনই ছিলেন ছাত্রী।