শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কালীর মুখে সিগারেট, পোস্টার ঘিরে অসন্তোষের জের! পদক্ষেপ গ্রহণ কানাডার ভারতীয় হাই কমিশনের

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ০৪:০২ পিএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ১০:০২ পিএম

কালীর মুখে সিগারেট, পোস্টার ঘিরে অসন্তোষের জের! পদক্ষেপ গ্রহণ কানাডার ভারতীয় হাই কমিশনের
কালীর মুখে সিগারেট, পোস্টার ঘিরে অসন্তোষের জের! পদক্ষেপ গ্রহণ কানাডার ভারতীয় হাই কমিশনের

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি প্রকাশ্যে এসেছে ‘কালী’ নামের একটি সিনেমার পোস্টার। আর এই পোস্টারকে কেন্দ্র করেই বিতর্ক তুঙ্গে। এই বিতর্কের জল গড়িয়েছে কানাডার ভারতীয় হাইকমিশন পর্যন্ত। কিন্তু কী নিয়ে এত বিতর্ক? সিনেমার পোস্টারে মা কালীর বেশে এক মহিলাকে দেখা যাচ্ছে ধূমপান করতে। যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে কানাডার হিন্দু সম্প্রদায়। এবার সেই নিয়েই গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করল কানাডার ভারতীয় হাই কমিশন।

সোমবার ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে কানাডার প্রশাসনকে একটি বিবৃতি দিয়ে এই বিষয়ে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের আর্জি জানানো হয়েছে। বলা হয়েছে, হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাতকারী এবং এই ধরনের উস্কানিমূলক পোস্টার যেন দ্রুত সরিয়ে নেওয়া হয়। হাইকমিশন জানিয়েছে, ইতিমধ্যেই কানাডার হিন্দু সম্প্রদায়ের মানুষের থেকে একগুচ্ছ অভিযোগ এসেছে। আর সেই অভিযোগের উপর ভিত্তি করেই এই ধরনের পোস্টার সরিয়ে নেওয়ার আর্জি জানিয়েছে ভারতীয় হাইকমিশন।

টোরেন্টর আগা খান মিউজিয়ামে ‘আন্ডার দা টেন্ট’ প্রজেক্ট এর অধীনে ‘কালী’ ছবিটি দেখানো হয়েছিল। এরপর থেকেই ছবির পোস্টারকে কেন্দ্র করে কানাডার হিন্দু সম্প্রদায়ের অধিকাংশ ব্যক্তিরা আপত্তি তোলেন। তাঁদের দাবি, পোস্টারে মা কালীকে তীব্র অসম্মান করা হয়েছে। পোস্টারে মা কালীকে যেভাবে উপস্থাপিত করা হয়েছে তা মোটেও ভালোভাবে নেয়নি হিন্দু সম্প্রদায়ের ভারতীয়রা।

সম্প্রতি ছবির পোস্টারের একটি ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করেন ছবিটির পরিচালক লীনা মণিমেকালাই। যেখানে দেখা যায়, দেবীর সাজে এক মহিলা সিগারেট খাচ্ছেন। এর পাশাপাশি তাঁর হাতে রয়েছে এলজিবিটিকিউ+ সম্প্রদায়ের পতাকা। এরপর থেকেই সকলে প্রশ্ন তোলেন, সিনেমার পোস্টারে হিন্দু ধর্মের দেবী মা কালীকে বিকৃতভাবে চিত্রিত করার কী কারণ? ছবির পোস্টারটি প্রত্যাহার করে নেওয়ার পাশাপাশি ছবিটির প্রদর্শন বন্ধ করে দেওয়ার হুমকিও দেন তারা। এরপরই হিন্দু গোষ্ঠীর একাংশ কানাডার প্রশাসনের দ্বারস্থ হয়।