শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ১৬২! দুঃসময়ে পাশে ঋষি সুনক

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ০১:১০ পিএম | আপডেট: নভেম্বর ২২, ২০২২, ০১:১৮ পিএম

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ১৬২! দুঃসময়ে পাশে ঋষি সুনক
ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ১৬২! দুঃসময়ে পাশে ঋষি সুনক

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা। ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬২। অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ১৩ হাজার জনকে। এদিকে, ভূমিকম্পের জেরে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেছেন ইন্দোনেশিয়ার ওয়েস্ট জাভা প্রদেশের গভর্নর। তার কারণ, এখনও ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছেন বহু মানুষ।

সোমবার তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৬। ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। এই ভূমিকম্পের উপকেন্দ্র ছিল পশ্চিম জাভার সিয়ানজুরে, ভুপৃষ্ঠ থেকে থেকে ১০ কিলোমিটার গভীরে। ভয়াবহ এই ভূমিকম্পে ইন্দোনেশিয়া কেঁপে উঠতেই ফিরে আসে ভয়াল সুনামির স্মৃতি। দেখা দেয় সুনামির আতঙ্ক। তাহলে আবারও কি ফিরে আসছে সুনামি? এই প্রশ্নই উঠতে শুরু করে।

তবে, বিশেষজ্ঞরা এই বিষয়ে আশ্বস্ত করে জানিয়েছেন যে, এই মুহূর্তে সুনামির কোনও আশঙ্কা নেই! কিন্তু তাও আগাম সাবধানতা হিসেবে জাকার্তা থেকে সাধারণ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। এদিকে, ভূমিকম্প সংক্রান্ত কিছু ভিডিও প্রকাশিত হয়েছে। সেখানে দেখা যাচ্ছে যে, বেশ কিছু উঁচু বাড়ি ভেঙে পড়ছে। চারিদিকে ধ্বংসস্তূপের পাহাড়। যোগাযোগ ব্যবস্থাও এই মুহূর্তে বিছিন্ন ভূমিকম্পের জেরে। সেই সঙ্গে অন্যান্য পরিষেবাও ব্যাহত হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এখানে এত ভূমিকম্প হয় যে, ইন্দোনেশিয়াকে বয়েলিং পট অফ আর্থকোয়েক বলা হয়। রিং অফ ফায়ারের উপর অবস্থিত ইন্দোনেশিয়া। তাই ইন্দোনেশিয়া অত্যন্ত ভূমিকম্পপ্রবণ। দুটি টেকটোনিক প্লেটের মধ্যে ধাক্কা লাগলেই ভূমিকম্প হয় ইন্দোনেশিয়ায়।

সোমবারের ইন্দোনেশিয়ার ভয়াবহ ভূমিকম্প ও তাতে অসংখ্য মানুষের মৃত্যুর ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। তিনি লিখেছেন, ‘ইন্দোনেশিয়ার এই বিশাল ক্ষয়ক্ষতি দেখে আমি হতভম্ব। মাত্র এক সপ্তাহ আগেই ইন্দোনেশিয়ার মানুষের উষ্ণতা, উদারতা ও সৌহার্দ্যর সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ ঘটে আমার।’ ইন্দোনেশিয়ার এই ভয়াবহ বিপদের দিনে ব্রিটেন সবরকমভাবে এই দ্বীপরাষ্ট্রের পাশে আছে বলেও জানিয়েছেন নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে, শুধু ব্রিটেন নয়, দুঃসময়ে ইন্দোনেশিয়ার পাশে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও।