বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

ডিপোয় ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যাপক আতঙ্ক বাংলাদেশে! মৃত বেড়ে ৩৪

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৫, ২০২২, ১১:৪৭ এএম | আপডেট: জুন ৫, ২০২২, ০৫:৫৭ পিএম

ডিপোয় ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যাপক আতঙ্ক বাংলাদেশে! মৃত বেড়ে ৩৪
ডিপোয় ভয়াবহ অগ্নিকাণ্ডে ব্যাপক আতঙ্ক বাংলাদেশে! মৃত বেড়ে ৩৪

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চট্টগ্রামের সীতাকুণ্ডে ভয়াবহ অগ্নিকাণ্ড। রাতে ডিপোয় ভয়াবহ এই অগ্নিকাণ্ডে ব্যাপক আতঙ্ক ছড়াল বাংলাদেশে। চট্টগ্রামের পুলিশ সুপার এসএম রশিদুল হক জানিয়েছেন, এখনও পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪। এছাড়াও আহত হয়েছে আরও শতাধিক মানুষ। জানা গিয়েছে, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে আহতদের চিকিৎসা চলছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসংলগ্ন সীতাকুণ্ডের শীতলপুর এলাকায় ওপর কনটেইনার ডিপোটি অবস্থিত। আমদানি এবং রপ্তানি করা বিভিন্ন পণ্য এই ডিপোতে রাখা হয়। পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই কনটেইনার ডিপোতে শনিবার রাতের দিকে আচমকাই আগুন লাগে। আমদানিকৃত একটি কনটেইনারে আগুন লাগে প্রথমে। সেসময় কাজ করছিলেন অনেকেই। ডিপোর ভিতরে মজুত থাকা দাহ্য পদার্থের করণে খুব দ্রুতই সেই আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। 

এদিকে, এই আগুন লাগার খবর পাওয়ামাত্রই  কুমিরা ও সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ শুরু করেন। কিন্তু সেই সময় একটি কেমিক্যালবোঝাই কনটেইনারে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দমকল কর্মীদের সমস্যায় পড়তে হয়। যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে চলতে থাকে আগুন নেভানোর কাজ। এদিকে, একের পর এক ঝলসানো দেহ বার করে আনতে শুরু করেন উদ্ধার কর্মীরা। আগুন নেভানোর কাজ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন ৩ জন দমকল কর্মীও। জানা গিয়েছে, রবিবার সকালেও কনটেইনার ডিপোয় আগুন জ্বলছে, ভিতর থেকে ভেসে আসছে বিস্ফোরণের শব্দ।

ঘটনার ভয়াবহতা বুঝে শনিবার রাতেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছিলেন পুলিশ ও দমকলের উচ্চপদস্থ কর্তারা। জানা গিয়েছে, কারখানার ৫০০ মিটারের মধ্যে একটি টিনের চাল ছিল। সেখানে প্রচুর পরিমাণে দাহ্য পদার্থ মজুত ছিল। সেখান থেকেই প্রথমে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। বিস্ফোরণের জেরে সম্পূর্ণ উড়ে গেছে ওই চাল।

শনিবার রাতে এই অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থল থেকে তিন-চার কিলোমিটার পর্যন্ত এলাকা কেঁপে ওঠে একের পর এক বিস্ফোরণে। আশপাশের এলাকার বাড়ি-ঘরের জানালার কাচ ভেঙে পড়ে। সূত্রের খবর, অগ্নিদগ্ধদের জরুরি চিকিৎসার কথা বিবেচনা করে চট্টগ্রামের মেডিক্যালের সব চিকিৎসকের ছুটি বাতিল করা হয়েছে। আগুন নেভাতে বাংলাদেশের ফেনী, নোয়াখালী, কুমিল্লা থেকেও দমকলের বিভিন্ন ইউনিট কাজে যোগ দিয়েছে। এখনও পর্যন্ত ২৪টি ইউনিট কাজ করছে সেখানে আগুন নেভাতে।