রবিবার, ০২ অক্টোবর, ২০২২

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সোমবার, অংশগ্রহণ করতে লন্ডনে গেলেন রাষ্ট্রপতি

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ১০:১৬ এএম | আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২, ১০:৪৩ এএম

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সোমবার, অংশগ্রহণ করতে লন্ডনে গেলেন রাষ্ট্রপতি
রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সোমবার, অংশগ্রহণ করতে লন্ডনে গেলেন রাষ্ট্রপতি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সোমবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে। শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যেই লন্ডনে পৌঁছে গিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ১৯ সেপ্টেম্বর, সোমবার ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শেষকৃত্য সম্পন্ন হবে রানি দ্বিতীয় এলিজাবেথের। ভারতের পক্ষ থেকে সেখানে যোগ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেই কারণেই ৩ দিনের লন্ডন সফরে গিয়েছেন ভারতের রাষ্ট্রপতি।

উল্লেখ্য, রানির শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য একাধিক দেশের রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে রয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সহ একাধিক দেশের রাষ্ট্রপ্রধান। রবিবার বিকেলে বাকিংহাম প্রাসাদে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের অভ্যর্থনা জানানোর জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস। সেখানে উপস্থিত থাকবেন ভারতের রাষ্ট্রপতিও। সোমবার শেষকৃত্যে যোগ দেওয়ার পরে, দেশের উদ্দেশে রওনা দেবেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

জানা গিয়েছে, সোমবার শোকযাত্রার জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে লন্ডনের ওয়েলিংটন আর্চে। এরপর সেখান থেকে দেহ আনা হবে উইন্ডসোর দূর্গে। সেখান থেকে পরে সেন্ট জর্জ চ্যাপেলে নিয়ে আসা হবে রানির দেহ। সেখানেই রানির শেষকৃত্যে যোগ দিতে রাষ্ট্রপ্রধানদের উপস্থিত থাকার কথা। স্বামী ফিলিপের সমাধির পাশেই সমাধিস্থ করা রানি দ্বিতীয় এলিজাবেথকেও।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি মাসের ৮ তারিখ স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এডিনবরায় সেন্ট জাইলস ক্যাথিড্রালে শেষবারের জন্য রানিকে বিদায় জানান কয়েক হাজার মানুষ। স্কটিশ রাজধানীর পথে রানির কফিনের সঙ্গে হেঁটেছিলেন তাঁর চার সন্তান-তৃতীয় চার্লস, প্রিন্সেস অ্যান, প্রিন্স অ্যান্ড্রু ও প্রিন্স এডওয়ার্ড।