শুক্রবার, ০৩ মে, ২০২৪

ফের বন্দুকবাজের হামলায় রক্তাক্ত আমেরিকা! মৃত ৪

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২, ১১:০২ এএম | আপডেট: জুলাই ১৮, ২০২২, ০৫:১০ পিএম

ফের বন্দুকবাজের হামলায় রক্তাক্ত আমেরিকা! মৃত ৪
ফের বন্দুকবাজের হামলায় রক্তাক্ত আমেরিকা! মৃত ৪ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের একবার বন্দুকবাজের হামলায় রক্তাক্ত হল মার্কিনমুলুক। রবিবার (স্থানীয় সময়) সন্ধ্যার দিকে, ইন্ডিয়ানা প্রদেশের একটি শপিং মলে ক্রেতাদের উপর এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে এক ব্যক্তি। এর জেরে ওই মলে সেই সময় থাকা ৪ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি আহত হয়েছেন আরও দুজন। এদিকে, পাল্টা হামলায় মৃত্যু হয়েছে ওই বন্দুবাজেরও। 

উল্লেখ্য, গত কয়েকমাস ধরেই একের পর এক বন্দুকবাজের হামলায় ক্ষতবিক্ষত হয়েছে আমেরিকা। পুলিশ এবং প্রশাসনের হাজারও চেষ্টার পরেও কিছুতেই থামানো সম্ভব হচ্ছে না এমন ধরনের ঘটনা। এই পরিস্থিতিতে রবিবার ইন্ডিয়ানা প্রদেশের গ্রিনউড পার্ক মলে হামলা চালায় এক ব্যক্তি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই হামলাকারী ব্যক্তির হাতে অত্যাধুনিক রাইফেল ছিল। এছাড়াও গুলি ভরতি বেশ কয়েকটি ম্যাগাজিনও ছিল। 

এদিকে, এই ঘটনা প্রসঙ্গে গ্রিনউড পুলিশ বিভাগের প্রধান জিম আইসন জানিয়েছেন, এদিন সন্ধ্যায় পুলিশের ইমারজেন্সি হেল্পলাইনে ফোন করে হামলার খবর জানানো হয়। জানা যায় যে, মলের ফুডকোর্টে হামলা চালিয়েছে এক বন্দুকবাজ। সব মিলিয়ে এই হামলার জেরে ৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দুইজন। পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে, একজন সশস্ত্র নাগরিক গুলি করে ওই বন্দুকবাজকে থামায়। 

প্রসঙ্গত, এর আগে চলতি মাসের ৪ তারিখ আমেরিকার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা চালায় ২২ বছরের এক বন্দুকবাজ। ওই ঘটনায় মৃত্যু হয়েছিল ৬ জন নিরীহ মানুষের। এছাড়াও আহত হয়েছিলেন কম করে ২৪ জন। ঠিক তার আগের মাসেই জুনে বহুচর্চিত আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলে সাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে বন্দুক কেনার আগে ক্রেতার রেকর্ড আরও বেশি করে খতিয়ে দেখা হবে বলে জানা যায়। এখানেই শেষ নয়, এর সঙ্গে ক্রেতাকে বেশ কিছু শর্তপূরণ করতে হবে বলেও বলা হয়। কিন্তু আজকের ঘটনা এবং ৪ জুলাইয়ের ঘটনা ফের একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল যে, নতুন আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলে মার্কিন প্রেসিডেন্ট সাক্ষর করার পরেও পরিস্থিতি বদলায়নি। 

মার্কিন আইন মোতাবেক, ১৮ বছর বয়স হলেই বন্দুক কিনতে পারেন সাধারণ মানুষ। কিন্তু গত কয়েক সপ্তাহে বারবার বন্দুকবাজের হামলার ঘটনায় চাপ বেড়েছে প্রশাসনের উপর। ক্রমশ জটিল হয়েছে পরিস্থিতি। তাই যেভাবেই হোক এই ধরনের হামলার হাত থেকে মুক্তি পেতে মরিয়া সাধারণ আমেরিকার নাগরিকরা।