শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‍‍`পর্যাপ্ত সুরক্ষা দিতে হবে বিচারপতিকে‍‍`! আইনজীবীদের বিক্ষোভ নিয়ে চরম ক্ষুব্ধ রাজ্যপাল

মৌসুমী

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩, ০৯:৩৯ এএম | আপডেট: জানুয়ারি ১১, ২০২৩, ০৩:৩৯ পিএম

‍‍`পর্যাপ্ত সুরক্ষা দিতে হবে বিচারপতিকে‍‍`! আইনজীবীদের বিক্ষোভ নিয়ে চরম ক্ষুব্ধ রাজ্যপাল
‍‍`পর্যাপ্ত সুরক্ষা দিতে হবে বিচারপতিকে‍‍`! আইনজীবীদের বিক্ষোভ নিয়ে চরম ক্ষুব্ধ রাজ্যপাল

বিচারপতি রাজশেখর মান্থার এজলাসের বাইরে বিক্ষোভ দেখিয়েছিলেন এক দল আইনজীবী। এবার এই ঘটনাটি চরম ক্ষুব্ধ হলেন রাজ্যপাল সিভি বোস আনন্দ। এই ঘটনার জন্য তিনি রাজ্যের মুখ্য সচিব এবং পুলিশ কমিশনারকে ডেকে পাঠিয়েছেন। একই সঙ্গে পুরো ঘটনায় বিচারপতিকে যথাযথ সুরক্ষা দিতে হবে বলেও জানিয়েছেন।

রাজভবন সূত্রে খবর, কলকাতা হাইকোর্টে আইনজীবীদের এহেন বিক্ষোভে রীতিমতো ক্ষুব্ধ হয়েছেন রাজ্যপাল। সব দিক থেকে বিচারব্যবস্থা রক্ষার বার্তা দেওয়ার পাশাপাশি সঠিক পদক্ষেপের নির্দেশ দিয়েছেন তিনি।

জানা গিয়েছে রাজ্যপাল নির্দেশ দিয়েছেন, বিচারপতি রাজা শেখর মান্থাকে উপযুক্ত সুরক্ষা দিতে হবে। সেই সুরক্ষা যেন বিচারপতির আস্থা অর্জন করতে পারে। ইতিমধ্যে রাজশেখর মান্থার বিরুদ্ধে যে পোষ্টার পড়েছিল সেই পোস্টার খোলা হয়েছে কিনা তা জানতে চেয়ে পুলিশ কমিশনারকে তলব করেছেন তিনি। পাশাপাশি এই গোটা বিষয়টি দিল্লিতে জানাবেন বলেও জানিয়েছেন।

অন্যদিকে এই ঘটনায় আদালতের অনুমতি নিয়ে তদন্ত শুরু করেছে লেক থানার পুলিশ। এর পাশাপাশি কলকাতা হাইকোর্টে বিক্ষোভের ঘটনায় ব্যাঙ্কশাল আদালতে এফআইআর করতে চেয়ে আবেদন করেছে পুলিশ। আবেদন মঞ্জুর হলে এফআইআর করবে হেয়ারস্ট্রিট থানা।

প্রসঙ্গত, সোমবার এক নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকে কলকাতা হাইকোর্ট চত্বর।আইনজীবীদের হাতাহাতিতে উত্তপ্ত হয়ে ওঠে আদালত এরিয়া। এদিন বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের বাইরে প্ল্যাকার্ড হাতে অবস্থান বিক্ষোভ দেখাতে থাকেন আইনজীবীরা। এরপরেই সেই অবস্থান আন্দোলন পৌঁছে যায় হাতাহাতিতে। ভন্ডুল হয় বিচারপ্রক্রিয়া। গোটা বিষয় নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন প্রধান বিচারপতি। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের বাইরে বিক্ষোভ দেখাতে থাকেন আইনজীবীদের একাংশ।  এজলাসের বাইরে গেট আটকে আদালত বয়কট করার চেষ্টা করেন অবস্থানকারী আইনজীবীরা। ব্যাহত হয় বিচারপ্রক্রিয়া। বসে বিশেষ বৈঠকও। শেষে প্রায় ২ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি।