শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

আজকের স্পেশাল চটপটি রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩, ১২:৩৫ পিএম | আপডেট: জানুয়ারি ৮, ২০২৩, ১২:৩৫ পিএম

আজকের স্পেশাল চটপটি রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল চটপটি রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ডাবলি বুট- ২ কাপ, আলু মাঝারি সাইজের- ২-৩ টা, পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, জিরা গুঁড়া- ২ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১.৫ চা চামচ, বেকিং সোডা- ১ চা চামচ, লবণ- স্বাদমতো, সয়াবিন তেল- ২ টেবিল চামচ, পাকা তেঁতুল- ১/২ কাপ, শুকনামরিচ- ২ টা, ভাজা জিরা গুঁড়া- ১/২ চা চামচ, বিট লবণ- ১ চা চামচ, লবণ- স্বাদমতো, চিনি- স্বাদমতো, সরিষার তেল- ২ চা চামচ, জল- প্রয়োজন মত, সিদ্ধ ডিমের কুঁচি- ১ কাপ, শসা কুঁচি- ১ কাপ, ধনিয়া পাতা কুঁচি- ১ কাপ, কাঁচা মরিচ কুঁচি- ১/২ কাপ, পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ, নিমকি- পছন্দমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে ডাবলি বুট একটি বড় বাটিতে নিয়ে বেশি করে জল দিয়ে ৫-৬ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। ডিম ও আলু ভালোভাবে সিদ্ধ করে আলু ছিলে হাত দিয়ে ভেঙ্গে ছোটছোট দানা করে রেখে দিতে হবে। আলু শুধু ভেঙ্গে দেবেন। ডাবলি বুট ভেজানো হলে ভালোভাবে ধুয়ে একটি বড় পাত্রে নিয়ে এর সাথে পেঁয়াজ কুচি, মরিচগুঁড়া, জিরা, ধনিয়া, বেকিং সোডা, লবণ, তেল ও প্রয়োজনমতো জল দিয়ে সিদ্ধ করতে হবে।

ডাল সিদ্ধ হলে তারপর হলুদ দিতে হবে, আর সিদ্ধ করে ভেঙ্গে রাখা আলুগুলোও এখন দিয়ে নেড়ে দিন। ডালের জল পছন্দমতো ঘন হয়ে এলে লবণ দেখে (লাগলে দিয়ে) নামিয়ে ফেলুন। চটপটির জন্য ডাল রেডি, এবার তেতুলের টক তৈরির পালা। এখন তেঁতুলগুলো ১ কাপ জলে ভিজিয়ে রেখে হাত দিয়ে কচলে তেঁতুলের স্বত্ব বের করে নিতে হবে। তেঁতুলগুলো নরম হয়ে জলে মিশে গেলে তেঁতুলের বীজ ও আঁশ বেছে ফেলে দিয়ে তারপর ছেঁকে নিতে হবে।

এবার টক তৈরির জন্য তেঁতুলের স্বত্ব রেডি। এবার একটি পাত্রে তেল গরম করে শুকনা মরিচ ছিড়ে কুঁচি করে তেলে দিয়ে ভাজতে হবে। মরিচ পুড়িয়ে ফেলবেন না, ভাজা হলে জিরা গুড়া দিয়ে তেঁতুলের ক্বাথ দিয়ে নাড়তে থাকুন। এরপর এতে বিট লবণ, লবণ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। চটপটির জন্য যে তেঁতুলের টক বানানো হয় তা একটু ঘন হয় আর ফুচকার টক একটু পাতলা হয়।

আপনি আপনার স্বাদ মত জল মিশিয়ে পাতলা বা ঘন তেঁতুলের টক তৈরি করতে পারেন। টেষ্ট করে দেখুন, লবণ বা চিনি লাগলে দিন। ২-৩ মিনিট পরেই নামিয়ে ফেলুন, সহজেই তৈরি হয়ে গেল তেঁতুলের টক। এবার আপনি চটপটি পরিবেশনের জন্য রেডি।