শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সাবধান! ভুলেও ক্লিক করবেন না কোনো অজানা লিঙ্কে, খোয়া যেতে পারে সমস্ত টাকা

সৌভিক বেজ

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ১১:৪৫ পিএম | আপডেট: জানুয়ারি ৭, ২০২৩, ১১:৪৫ পিএম

সাবধান! ভুলেও ক্লিক করবেন না কোনো অজানা লিঙ্কে, খোয়া যেতে পারে সমস্ত টাকা
সাবধান! ভুলেও ক্লিক করবেন না কোনো অজানা লিঙ্কে, খোয়া যেতে পারে সমস্ত টাকা

সোশ্যাল মিডিয়া লিঙ্ক: সোশ্যাল মিডিয়ায় ব্যাবহারের সময় বা সাধারণভাবে ইন্টারনেট সার্ফিংয়ের সময় ইউজারদের ডিভাইসে বেশ কিছু লিঙ্ক এসে যায়। যেমন – ‘Click to know your photo age’, ‘here is a special discount’ কিংবা এই ধরনের নানাবিধ আকর্ষক লিঙ্ক দেখতে পান ব্যবহারকারীরা।

ফলে কখনো-কখনো ইউজাররা স্বেচ্ছায় এগুলিতে ক্লিক করেন, বা কোনো কোনো ক্ষেত্রে অজান্তেই এগুলি ক্লিক হয়ে যায় ব্যবহারকারীদের দ্বারা। সেক্ষেত্রে জেনে রাখুন, এই ধরনের লিঙ্কগুলিতে ক্ষতিকারক ‍ম্যালওয়্যার থাকে। তাই এগুলিতে ক্লিক করা মাত্রই ইউজারদের ডিভাইসের সম্পূর্ণ অ্যাক্সেস হ্যাকারদের হাতের মুঠোয় চলে যায়। যার ফলে আপনার সব কিছুই খোয়া যেতে পারে।

ক্ষতিকারক অ্যাপ: গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর-এর মতো অফিসিয়াল স্টোর ছাড়া অন্য কোনো জায়গা থেকে কোনো অ্যাপ ডাউনলোড করলে ইউজারদের স্মার্টফোন হ্যাক করতে পারে সাইবার অপরাধীরা। কারণ থার্ড-পার্টি সোর্স থেকে ইন্সটল করা অ্যাপগুলিতে দূষিত ম্যালওয়্যারের অস্তিত্বের প্রবল সম্ভাবনা থাকে। ফলে এইভাবে অ্যাপ ফোনে ডাউনলোড করলে ইউজাররা নিজের অজান্তেই যে-কোনো মুহূর্তে সাইবার জালিয়াতির শিকার হতে পারেন।

ফিশিং (Phishing): নানা রকমের প্রলোভন দেখিয়ে ইউজারদের ফোনে দূষিত ম্যালওয়্যারযুক্ত লিঙ্ক পাঠায় হ্যাকাররা, যেগুলিতে ক্লিক করলেই ব্যবহারকারীদের ডিভাইসের সম্পূর্ণ অ্যাক্সেস জালিয়াতদের হাতের মুঠোয় চলে আসে। তাই কখনও কোনো অজানা লিঙ্কে ক্লিক করা উচিত নয়। প্রযুক্তি যত বেশি ব্যবহার করবেন ততই সাবধানতা অবলম্বন করে চলতে হবে।