মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

নয়া তৃণমূল কী? সাংবাদিকদের মুখোমুখি হয়ে কী বললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়?

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ১০:৪৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩, ২০২২, ০৪:৪৭ এএম

নয়া তৃণমূল কী? সাংবাদিকদের মুখোমুখি হয়ে কী বললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়?
নয়া তৃণমূল কী? সাংবাদিকদের মুখোমুখি হয়ে কী বললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কয়লা পাচার কেসে আজ ইডি-র ডাকে সল্টলেক সিজিও কমপ্লেক্সে হাজিরা দেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ সাড়ে ৮ ঘণ্টা ম্যারাথন জিজ্ঞাসাবাদ করা হয় ডায়মন্ড হারবারের সাংসদকে। জেরা শেষে এদিন বাইরে বেরিয়ে এসে সাংবাদিকদের মুখোমুখি হন অভিষেক।

এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে অনেক কথাই বললেন অভিষেক। যার মধ্যে প্রথমেই বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তিনি। তিনি অভিযোগ করেন যে, অবিজেপি শাসিত রাজ্যের সরকারকে ইডি এবং সিবিআই-এর ভয় দেখিয়ে বিরোধী শূন্য করতে চায় বিজেপি। সেই সময়ই এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে তাঁকে নতুন তৃণমূলের প্রসঙ্গেও কথা বলতে শোনা যায়।

এদিনে এক সাংবাদিক তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করেন যে, ‘আপনি নতুন তৃণমূলের মুখ বলেই কি আপনাকে টার্গেট করা হচ্ছে?’ জবাবে তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড বলেন, ‘তৃণমূল কংগ্রেসের একটাই মুখ, সেটা হচ্ছেন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন তৃণমূল মানে হল আমি ধূপগুড়ির সভা থেকে যা বলে এসেছি। মানুষ তৃণমূলকে যে রূপে দেখতে চায়, সেই ভাবে তৃণমূলকে পুনঃপ্রতিষ্ঠা করা বা তৈরি করা আমাদের সবার কর্তব্য। আগামী ছয় মাসের মধ্যে তার জন্য যা করণীয় আমরা করব। নতুন তৃণমূল গড়ার জন্য ব্লক কমিটিতে বা তৃণমূল সরকারের কমিটিতে যে পরিবর্তনগুলো করা হচ্ছে তা আপনারা নিজেই অনুভব করতে পারবেন।’

তৃণমূল সাংসদ তথা সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় তাঁর বক্তব্যের বিস্তারিত ব্যাখ্যা করে বলেন, ‘নতুন তৃণমূল এমন একটা স্বপ্ন যা ২০১১ সাল থেকে চোখে নিয়েই ক্ষমতায় এসেছিল আমাদের সরকার। যেই তৃণমূল আত্মসম্পর্ণ করতে জানে না। যে তৃণমূল মানুষের স্বার্থে লড়াই করবে আমি নতুন তৃণমূল বলতে তার কথা বলেছিলাম।’ এদিন তিনি কথা প্রসঙ্গে ইস্ট ইন্ডিয়া কোম্পানীর সঙ্গে বাম সরকারের ৩৪ বছরের শাসনকালকে কটাক্ষও করেন।

প্রসঙ্গত, সম্প্রতি ‘আগামী ছয় মাসের মধ্যেই সামনে আসবে নতুন তৃণমূল।’ এমনই নানা উক্তির পোস্টারে পোস্টারে ছেয়ে যায় কলকাতা। কালীঘাট-ভবানীপুর থেকে সুকিয়া স্ট্রিট আবার কখনও নিউ মার্কেট চত্বর সব জায়গায় এই ধরনের পোস্টার দেখা গিয়েছে। সেইসব পোস্টারের মুল বক্তব্য তৃণমূলের সংস্কারের দিকেই স্পষ্ট ইঙ্গিত করছে। এর মধ্যে বেশ কিছু পোস্টারে তৃণমূল সুপ্রিমোর ছবি থাকলেও, বেশিরভাগ পোস্টারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি। এমনকি কলকাতার বাইরে অন্য জেলা যেমন, মালদা, হুগলিতেও এমন পোস্টার দেখা গিয়েছে। যা দেখে মনে হয় যে, নতুন তৃণমূলের মুখ হিসেবে তুলে ধরা হয়েছে অভিষেককে। যদিও দলের পক্ষ থেকে এই পোস্টার নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

এদিকে, এই পোস্টার নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। রাজ্যের বিরোধী দলনেতা তথা বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী বলেন, ‘নতুন করে, নতুন পদ্ধতিতে তোলা তোলা হবে, তারই প্রস্তুতি শুরু করেছে এরা। ছ’মাসে পার্টিটা আর থাকবে না। ডিসেম্বর ডেডলাইন। ডিসেম্বরের মধ্যে ঝাঁপ উঠে যাবে।’