বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

CBI-এর পর এবার অভিষেক-পত্নী রুজিরাকে ED-র তলব! দিল্লি থেকে আসছেন আধিকারিকরা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ১১:০০ এএম | আপডেট: জুন ২৩, ২০২২, ১১:০০ এএম

CBI-এর পর এবার অভিষেক-পত্নী রুজিরাকে ED-র তলব! দিল্লি থেকে আসছেন আধিকারিকরা
CBI-এর পর এবার অভিষেক-পত্নী রুজিরাকে ED-র তলব! দিল্লি থেকে আসছেন আধিকারিকরা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মাত্র কয়েকদিন আগেই কয়লা পাচারকাণ্ডে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। এবার তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করল ED। সূত্রের খবর, আজই তাঁকে সিজিও কমপ্লেক্সে ডেকে পাঠানো হয়েছে। রুজিরাকে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি থেকে আসছেন ইডি’র আধিকারিকরা। 

উল্লেখ্য, সম্প্রতি কয়লাপাচার মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেন সিবিআই-এর আধিকারিকরা। সেই সময় তাঁকে প্রায় ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। এর আগে ইডি-র পক্ষ থেকে তলব করা হয়েছিল তৃণমূল সাংসদ তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে কয়লাপাচার মামলায়। 

কিন্তু সেই ইডি’র সমনকে চ্যালেঞ্জ জানিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং রুজিরা বন্দ্যোপাধ্যায় দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তবে, আদালত সেই আবেদন খারিজ করে দেয় এবং দিল্লিতেই তাঁদের হাজিরা দিতে বলা হয়। পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে একই আবেদন করেন তাঁরা। তাঁদের দাবি ছিল যে, কয়লাপাচার মামলায় কলকাতায় তাঁদের জিজ্ঞাসাবাদ করা হোক। সুপ্রিম কোর্ট সেই আবেদন মঞ্জুর করে। সেই মোতাবেক রুজিরাকে জিজ্ঞাসাবাদ করা হয় এর আগে সিবিআই-এর তরফে। 

প্রসঙ্গত উল্লেখ্য, অভিষেক- রুজিরাকে এভাবে বারবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পক্ষ থেকে সমন পাঠানোর ব্যাপারে প্রথম থেকেই সরব তৃণমূল। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে দাবি তোলা হয় যে, রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় এজেন্সিগুলোকে ব্যবহার করছে কেন্দ্রের বিজেপি সরকার। এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায় কয়লাপাচার মামলায় দিল্লিতে ইডি’র দফতরে হাজিরা দিয়ে বেরিয়ে আসার পর বলেছিলেন, ‘কেউ বলছে ১০০ কোটি নিয়েছে, কেউ বলছে ১০০০ কোটি , যদি প্রমাণ করতে পারে এক পয়সা নিয়েছি আমি মৃত্যুবরণ করব।’ এখানেই শেষ নয়, তিনি আরও বলেছিলেন যে, ‘যারা ক্ষমতায় আছে তাঁদের কাছে কোনওভাবেই মাথা নত করব না। মাথা নত করলে কেবলমাত্র মানুষের কাছে করব। আমি এক শেষ দেখে ছাড়ব।’

এদিন রুজিরা বন্দ্যোপাধ্যায়কে সিজিও কমপ্লেক্সে তলব করা হয়েছে। তার আগে সকাল থেকেই গোটা এলাকায় বিশাল বাহিনী মোতায়েন করা হয়েছে। অফিস কমপ্লেক্সে কর্মীদের ঢুকতে দেওয়া হচ্ছে পরিচয়-পত্র দেখিয়ে। পরিচয়পত্র ছাড়া কাউকে সেখানে ঢুকতে দেওয়া হচ্ছে না। এমনকি সাংবাদিকদের ঢুকতে দেওয়া হচ্ছে না। ইডি সূত্রে খবর, এদিন যে রুজিরাকে জিজ্ঞাসাবাদ করা হবে, তা তাঁকে আগেই জানানো হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল যে, ২৪ ঘণ্টার নোটিশে তলব করা যাবে। তাই করা হয়েছে আজকের ক্ষেত্রে। 

ইডি সূত্রে আরও খবর, বুধবার তলবের ব্যাপারে রাজ্যের মুখ্যসচিব এবং ডিজিকে জানানো হয়েছে। কারণ সুপ্রিম কোর্টের স্পষ্ট নির্দেশ ছিল যে, অভিষেক এবং রুজিরাকে কলকাতায় জিজ্ঞাসাবাদ করা যাবে। তবে সেক্ষেত্রে রাজ্য প্রশাসনের কোনও প্রকার বাধা বরদাস্ত করা হবে না।