শুক্রবার, ০৩ মে, ২০২৪

সীমান্ত নিরাপত্তার দায়িত্ব রাজ্যেরও! নবান্নের বৈঠকে জানালেন অমিত শাহ

মৌসুমী

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০১:৩১ পিএম | আপডেট: ডিসেম্বর ১৭, ২০২২, ০৭:৩১ পিএম

সীমান্ত নিরাপত্তার দায়িত্ব রাজ্যেরও! নবান্নের বৈঠকে জানালেন অমিত শাহ
সীমান্ত নিরাপত্তার দায়িত্ব রাজ্যেরও! নবান্নের বৈঠকে জানালেন অমিত শাহ

রাজ্যের সীমান্তের নিরাপত্তা নিয়ে এদিন বৈঠক ছিল নবান্নে। ইস্টার্ন জোনাল সিকিউরিটি কাউন্সিলের এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন, বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। এদিনের বৈঠক থেকে সীমান্তের নিরাপত্তার বিষয়ে জোর দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সীমান্ত রক্ষার দায়িত্ব বিএসএফের পাশাপাশি রাজ্যকেও নিতে হবে এই বিষয়ে উল্লেখ করে এদিনের বৈঠক থেকে অমিত শাহ বলেন, "সীমান্ত নিরাপত্তার দায়িত্ব যতটা বিএসএফের, ঠিক ততটা রাজ্যেরও রয়েছে। কেন্দ্রীয় সরকার সীমান্ত নিরাপত্তার বিষয়টি নিয়ে ভাবছে। আগের সরকারের খামতি ছিল। আমরা তা অনেকটা পূরণ করেছি। আরও উন্নয়নের জন্য এগোচ্ছি।"

সীমান্ত রক্ষার পাশাপাশি মূলত প্রতিবেশী রাজ্যগুলির মধ্যে অভ্যন্তরী নিরাপত্তা ও পরিকাঠামোগত ক্ষেত্রেও যাতে যৌথ উদ্যোগ বজায় থাকে এবং সমস্যা হলে সমাধানের পথ যাতে খুঁজে বের করা যায় সে বিষয়ে প্রতিবছরই কাউন্সিলের বৈঠক হয়। এই বছর পশ্চিমবঙ্গ এই বৈঠকের আয়োজন করেছিল। পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতের চারটি রাজ্য বিহার ওড়িশা ও ঝাড়খন্ড এই কাউন্সিলের সদস্য।

সূত্রের খবর এদিনের বৈঠক থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বঞ্চনার বিষয়টিও তুলে ধরেছেন। এছাড়াও ১০০ দিনের কাজের টাকাও দাবি করেছেন মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর কাছে।