শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

CBI-এ না! আনিস মৃত্যু মামলায় SIT-এই আস্থা কলকাতা হাইকোর্টের

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২১, ২০২২, ১২:৫৪ পিএম | আপডেট: জুন ২১, ২০২২, ০৬:৫৪ পিএম

CBI-এ না! আনিস মৃত্যু মামলায় SIT-এই আস্থা কলকাতা হাইকোর্টের
CBI-এ না! আনিস মৃত্যু মামলায় SIT-এই আস্থা কলকাতা হাইকোর্টের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ছাত্রনেতা আনিস খান হত্যা মামলায় বড় রায় কলকাতা হাইকোর্টের। এদিন এই হত্যা মামলায় কলকাতা হাইকোর্টে সিবিআই তদন্তের আর্জি খারিজ করে দিল সিঙ্গল বেঞ্চ।  SIT-এর তদন্তেই আস্থা রাখল আদালত। 

এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার সিঙ্গল বেঞ্চ এই রায় ঘোষণা করে। এদিন বিচারপতি রায়ে বলেন যে, দ্রুত কোনও প্রভাব ছাড়াই তদন্ত শেষ করে আদালতে চার্জশিট পেশ করতে হবে স্পেশাল তদন্তকারী টিম বা সিট-কে। বিচারপতি রাজাশেখর মান্থার বক্তব্য, ‘এই মুহূর্তে সিবিআই হাতে হস্তান্তর করার প্রয়োজন আছে বলে মনে করছি না। অদন্তে কোনও প্রভাব খাটানোর চেষ্টা হয়নি।

রাজ্য সরকারের নির্দেশেই এই হত্যা মামলায় জ্ঞানবন্ত সিং-এর নেতৃত্বে একটি বিশেষ দল গঠন করা হয়েছিল। সেই তদন্তকারী টিম বা সিটের তদন্তের রিপোর্ট খতিয়ে দেখার পর সন্তুষ্ট বিচারপতি। গত ৭ জুন প্রয়াত ছাত্রনেতা আনিস খানের মৃত্যু মামলার শুনানি শেষ হয়। তবে, শুনানির শেষে রায়দান স্থগিত রাখেন বিচারপতি রাজাশেখর মান্থা। 

এদিন সেই মামলার রায় দিতে গিয়ে, বিচারপতি রাজা শেখর মান্থা বলেন, এই মুহূর্তে মামলা সিবিআই-এর হাতে ট্রান্সফার করার প্রয়োজন আছে বলে মনে করছি না। যে কেস ডায়েরি- সহ নথি জমা পড়েছে, তাতে কোনও প্রভাব খাটানোর চেষ্টা করা হয়নি বলেও মন্তব্য করেছেন বিচারপতি। 

প্রসঙ্গত, চলতি বছরের ১৮ মার্চ মৃত্যু হয় আমতার বাসিন্দা ছাত্রনেতা আনিস খানের। বাড়ির নিচ থেকে উদ্ধার হয় ছাত্রনেতার রক্তাক্ত দেহ। পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল যে, পুলিশ কর্মীরা ওই বাড়িতে এসে তাঁকে বাড়ির উপর থেকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে। এরপর আনিসের মৃত্যুতে পুলিশের ভুমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। সিবিআই তদন্তের দাবিতে একাধিক পিটিশনও ফাইল করা হয় কলকাতা হাইকোর্টে। এরপর আনিস মৃত্যুতে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণ করে হাইকোর্ট। পাশাপাশি বিতর্কের মাঝে তৎকালীন এডিজি সিআইডি জ্ঞানবন্ত সিংয়ের নেতৃত্বে স্পেশাল ইনভিস্টেগশন টিম করে রাজ্য সরকার। গ্রেফতার করা হয় দুই পুলিশ কর্মীকে। সেই সঙ্গে বদলি করা হয় থানার ওসিকেও। 

অন্যদিকে, যদিও আজকের কোর্টের নির্দেশ খুশি নন আনিসের পরিবার। তাঁর আনিসের বাবা জানিয়েছেন, এখনও কোর্ট মনিটর সিবিআই তদন্তের দাবি অনড় তাঁরা। সিটের তদন্তে তাঁর আস্থা নেই। কাজেই তিনি ডিভিশন বেঞ্চে যাবেন বলেই জানিয়েছেন।