শনিবার, ০৪ মে, ২০২৪

আজ থেকেই আবেদন করা যাবে টেটে! নিয়মেও ফের বড়সড় বদল প্রাথমিক শিক্ষা পর্ষদের

মৌসুমী

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ০১:২৯ পিএম | আপডেট: অক্টোবর ১৪, ২০২২, ০৭:২৯ পিএম

আজ থেকেই আবেদন করা যাবে টেটে! নিয়মেও ফের বড়সড় বদল প্রাথমিক শিক্ষা পর্ষদের
আজ থেকেই আবেদন করা যাবে টেটে! নিয়মেও ফের বড়সড় বদল প্রাথমিক শিক্ষা পর্ষদের

টেটের আবেদনের ক্ষেত্রে ফের বড়সড়ক ঘোষণা করলো প্রাথমিক শিক্ষা পর্ষদ। আজ অর্থাৎ শুক্রবার থেকেই আবেদন পত্র দেওয়া শুরু করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এদিন বিকেল চারটের পর থেকেই অনলাইনে আবেদন পত্র দেওয়া শুরু হবে। জানা গিয়েছে আগামী ২১ দিন পর্যন্ত ডেটের আবেদনপত্র অনলাইনে নেওয়া যাবে এবং তা অনলাইনেই জমা দেওয়া যাবে।

ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে, ডিএলএড বা বিএড এর যারা ভর্তি হয়েছেন সদ্য তারাও এবার প্রাথমিকের টেট পরীক্ষা দিতে পারবেন। কাউন্সিল ফর টিচার্স এডুকেশন এর যাবতীয় নিয়ম মেনেই নিয়োগ প্রক্রিয়া হবে। মূলত নিয়োগের ক্ষেত্রে জটিলতা এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

অনলাইনে আবেদন পত্র দেওয়ার পাশাপাশি এদিন টেটের নিয়মের ক্ষেত্রে ফের বড়সড় বদল এনেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, তপশিলি জাতি উপজাতি এবং অন্যান্য সংরক্ষিত তালিকাভুক্ত প্রার্থীরা দ্বাদশ শ্রেণীর বা স্নাতক স্তরে পরীক্ষায় কাট অফ মার্কসের থেকে ৫% কম নম্বর পেলেও আবেদন করতে পারবেন। অর্থাৎ সাধারণ পরীক্ষার্থীদের জন্য যেখানে পঞ্চাশ শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক সেখানে সংরক্ষিত প্রার্থীরা ৪৫ শতাংশ নম্বর পেলেই আবেদন করতে পারবেন।

এছাড়াও প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, প্রাক্তন সেনা কর্মী বিশেষভাবে অক্ষম সহ বেশ কয়েকটি শ্রেণীর প্রার্থীরা এই সুবিধা পেয়ে থাকবেন। ইতিমধ্যেই এই নিয়ে নির্দেশিকা জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এদিকে বিভিন্ন জেলা থেকে আনুমানিক পরীক্ষার্থীর হিসেব চাওয়া হয়েছিল পরীক্ষা কেন্দ্রের সেই তালিকা ও ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পরিষদের কাছে এসে পৌঁছেছে। ভাইফোঁটা মিটলেই এই নিয়ে রাজ্যের সঙ্গে চূড়ান্ত বৈঠকে বসবে প্রাথমিক শিক্ষা পর্ষদ