শুক্রবার, ১৭ মে, ২০২৪

ভাদু শেখ খুনের তদন্তেও সিবিআই! নির্দেশ কলকাতা হাইকোর্টের

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ১২:২০ পিএম | আপডেট: এপ্রিল ৮, ২০২২, ০৬:২৮ পিএম

ভাদু শেখ খুনের তদন্তেও সিবিআই! নির্দেশ কলকাতা হাইকোর্টের
ভাদু শেখ খুনের তদন্তেও সিবিআই! নির্দেশ কলকাতা হাইকোর্টের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রামপুরহাট বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান তথা তৃণমূল নেতা ভাদু শেখ খুনের তদন্তভারও এবার গেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর হাতে। শুক্রবার এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতির  ডিভিশন বেঞ্চ শুনানিতে স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, ভাদু শেখের খুনের এবং বগটুইয়ের ‘গণহত্যা’র ঘটনা একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত। তাই এই মামলার তদন্তভারও সিবিআই-এর হাতে তুলে দিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের প্রধান বিচারপতি জানিয়েছেন, সত্য অনুসন্ধান এবং আসল দোষীদের খুঁজে বের করার জন্য এই মামলার তদন্ত করুক সিবিআই। উল্লেখ্য, এর আগে বগটুই গ্রামে আগুনে পুড়ে ৯ জনের মৃত্যুর ঘটনায় তদন্তভার অর্পিত হয়েছে সিবিআই-এর হাতে। এদিকে, বৃহস্পতিবারই বগটুই হত্যাকাণ্ডের তদন্তভার হাতে নেওয়ার পর প্রথম ৪ জনকে গ্রেফতার করে মুম্বই থেকে। আর এবার এই হত্যা মামলার সঙ্গে ভাদু শেখ হত্যা মামলাও যুক্ত হল। 

এদিন ভাদু শেখ হত্যার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। এই নিয়ে বিগত সাড়ে ৭ মাসে নবম সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এর আগে ভাদু শেখ খুনের তদন্ত করছিল রাজ্য পুলিশই। তবে, হাইকোর্টে আবেদন জমা পড়েছিল যে, ভাদু শেখের খুনের তদন্তও যেন সিবিআই-এর হাতে দেওয়া হয়। সেই আবেদনে সাড়া দিয়ে, এদিন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রায় দেয় যে, সিবিআই-ই এই খুনেরও তদন্ত করবে। 

বগটুই হত্যাকাণ্ডে কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পর তৃণমূল নেতা ভাদু শেখ খুনের তদন্তও কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে করানোর আর্জি জানিয়ে মামলা হয়। মামলা দায়ের করেছিলেন আইনজীবী কৌস্তভ বাগচী। কৌস্তভ বাগচী বলেন, ‘আমরা প্রথম থেকেই বলে আসছিলাম, ভাদু শেখ খুনে সিবিআই তদন্ত করুক। আমরা রিট পিটিশনও করেছিলাম, ভাদু শেখ খুন ও তার পরবর্তী পর্যায়ের ঘটনার মধ্যে ইন্টারলিঙ্ক রয়েছে। দুটি আলাদা ঘটনা নয়। তাই আমরা বলেছিলাম, দুটো ঘটনাই সিবিআই তদন্ত করুক। কোর্টের নির্দেশে একটা বিষয়ে অস্পষ্টতা ছিল। আমি এটা আদালতের নজরে আনি। আমাকে একটা অ্যাপ্লিকেশন ফাইল করতে বলা হয়েছিল। আজ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই বিষয়টিতে মান্যতা দিল।’

তবে, এদিন সিবিআই-এর বক্তব্য ছিল, ঘটনার পর ১১ দিনের বেশি কেটে গিয়েছে। তাই অনেক তথ্য নষ্ট হয়ে যেতে পারে। সিবিআই এক্ষেত্রে তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করবে বলেও সিবিআই এদিন আদালতে জানায়। যদিও আগেই সিবিআই জানিয়েছিল যে, কোর্ট নির্দেশ দিলে, তারা ভাদু শেখের তদন্তভার নিতেও প্রস্তুত।

সেই মামলার পরিপ্রেক্ষিতেই সিবিআই এই খুনের তদন্তভার গ্রহণে ইচ্ছুক কি না, তা জানতে চায় হাইকোর্ট। মামলাকারীরা দাবি করেন যে, ভাদু হত্যার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হলে, বগটুইকাণ্ডে তদন্তের সুবিধা হবে। অন্যদিকে, সিবিআই জানিয়েছে, কোর্ট নির্দেশ দিলে, তারা ভাদু শেখের তদন্তভার নিতেও প্রস্তুত। এক্ষেত্রে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, যেহেতু ভাদু শেখের খুনের ঘটনার পরেই বগটুই হত্যাকাণ্ড ঘটে, তাই এই দুটি ঘটনা পরস্পর সম্পর্কযুক্ত। তাই দুটি মামলার তদন্তভারই সিবিআইকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। উল্লেখ্য, বগটুই হত্যাকাণ্ডের তদন্তের অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট আগামী ২ মে’ র মধ্যে আদালতে জমা করার জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২১ মার্চ রাতে রামপুরহাটের বগটুই মোড়ে বোমা হামলায় মৃত্যু হয় বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপ-প্রধান ভাদু শেখের। এই খুনের ঘটনার পরই, সেদিন রাতেই ভাদু শেখের গ্রাম বগটুইয়ে একের পর এক বাড়ি জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটে। এই ঘটনায় মৃত্যু হয় ৯ জনের।

এরপর এই ‘গণহত্যা’র ঘটনাকে কেন্দ্র করে ক্রমশ উত্তপ্ত হতে শুরু করে রাজ্য-রাজনীতি। মুখ্যমন্ত্রীর নির্দেশে বগটুই-কাণ্ডের তদন্তভার বিশেষ তদন্তকারী দল নেয়। কিন্তু এই ঘটনার তদন্তভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তুলে দেওয়ার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। সেই মামলার রায়ে হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দেয় যে, এই মামলার তদন্ত করবে সিবিআই। সেই রায় দেওয়ার পর, ভাদু-হত্যার তদন্তভারও সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার আর্জি নিয়ে আর একটি মামলা দায়ের হয়। এবার সেই মামলাতেও হাইকোর্টের রায়ে তদন্তভার পেল সিবিআই।