বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪

বড় ঘোষণা বাণিজ্য সম্মেলনে মুখ্যমন্ত্রীর! বাংলায় ৩ লক্ষ ৪২ হাজার কোটির বেশি বিনিয়োগের প্রস্তাব

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ০৩:৪৫ পিএম | আপডেট: এপ্রিল ২১, ২০২২, ০৯:৪৫ পিএম

বড় ঘোষণা বাণিজ্য সম্মেলনে মুখ্যমন্ত্রীর! বাংলায় ৩ লক্ষ ৪২ হাজার কোটির বেশি বিনিয়োগের প্রস্তাব
বড় ঘোষণা বাণিজ্য সম্মেলনে মুখ্যমন্ত্রীর! বাংলায় ৩ লক্ষ ৪২ হাজার কোটির বেশি বিনিয়োগের প্রস্তাব

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিশ্ব বঙ্গ বাণিজ্য। সম্মেলনের আজ দ্বিতীয় দিন। এই সম্মেলন থেকে বড় লাভ ঘরে তুলছে রাজ্য। প্রথম দিনের পর আজ দ্বিতীয় দিনেও কয়েকটি বড় বড় বিনিয়োগ পেয়েছে বাংলা। দ্বিতীয় দিনে শিল্পপতিদের বক্তব্যের পরে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চে বক্তব্য রাখেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন গত দু’দিনে এই সম্মেলনে অভূতপূর্ব সাড়া পাওয়া গিয়েছে। এদিন মঞ্চ থেকে বড় ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।  

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে গত দু’দিনে ৩ লক্ষ ৪২ হাজার ৩৭৫ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে রাজ্যের জন্য। এদিন মুখ্যমন্ত্রী বড় ঘোষণা করে। তিনি জানিয়েছেন, শুধুমাত্র গত ৪৮ ঘণ্টায় বিভিন্ন সংস্থার সঙ্গে ১৩৭ টি মউ স্বাক্ষর করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী এও জানিয়েছেন যে, এই বিরাট অংকের বিনিয়োগের প্রস্তাব ফলপ্রসূ হলে রাজ্যে প্রায় ৪০ লক্ষ বেকারের কর্মসংস্থান হবে। এখানেই শেষ নয়, মুখ্যমন্ত্রীর দাবি, এবারের এই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন এখনও পর্যন্ত সবথেকে সফল সম্মেলন। 

উল্লেখ্য, এই সম্মেলন নিয়ে বিরোধীরা বেশ কয়েকদিন ধরেই নানা বিরুদ্ধ কথা বলে চলেছেন। রাজ্য সরকারের সমালোচনা করার লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই লগ্নি টানার উদ্যোগের সাফল্য নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন বিরোধী রাজনৈতিক শিবিরের নেতৃত্ব। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের দ্বিতীয় দিনে মুখ্যমন্ত্রী বিরোধীদের তোলা সেই সব প্রশ্নের এবং সমালোচনার মোক্ষম জবাব দিলেন। তিনি স্পষ্ট জানিয়ে দিলেন যে, বিগত বাণিজ্য সম্মেলনগুলি মিলিয়ে বাংলায় এখনও পর্যন্ত মোট ১২ লক্ষ কোটি টাকার বিনিয়োগ হয়েছে বাংলায়। এর মধ্যে আবার বেশ কিছু প্রকল্পের কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। যার ফল আসাও শুরু হয়েছে। আবার কিছু কিছু প্রকল্পের কাজ এখনও জারি রয়েছে। 

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘শুধু বানতলায় চর্মশিল্পক্ষেত্রেই ১০ লক্ষের বেশি মানুষ কাজ করছেন। সব মিলিয়ে MSME সেক্টরে ১ কোটি ৩৬ লক্ষ কর্মসংস্থান হয়েছে। মাইক্রসফট, ফ্লিপকার্টের মধ্যে সংস্থা এখানে বিনিয়োগ করতে চাইছে।’ এর পাশপাশি এই এতো বেশি করে বাংলায় বিনিয়োগের আগ্রহ দেখানোর জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিল্পপতিদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি ধন্যবাদ জানিয়েছেন কোভিড যোদ্ধাদের। যারা এই করোনাকালে প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও এই সম্মেলন সাফল্যমণ্ডিত করতে সবরকমভাবে সাহায্য করেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, বর্তমান পরিস্থিতিতে মানুষের মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়ে আনা এবং তা বাড়ানোর জন্য এই সম্মেলনের প্রয়োজন ছিল। 

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘অনেকে আমাকে বলেছিল, এখন শিল্প সম্মেলন করবেন না। এখন কারা বিনিয়োগ করবে? বিশ্বের বিভিন্ন প্রান্তের শিল্পদ্যোগীরা বিনিয়োগ করতে চাইবেন না। কিন্তু আমি বলেছিলাম চলুন না করে দেখি। মানুষের মধ্যে আত্মবিশ্বাস বাড়াতে হবে।’ 

এর পাশাপাশি শিল্পদ্যোগীদের উদ্দেশে মুখ্যমন্ত্রীর বিশেষ বার্তা ছিল যে, ‘বাংলায় এখন স্থিতিশীলতা এসেছে। তাই চিন্তার কোনও কারণ নেই। বিপর্যয় আসতেই পারে, কিন্তু তাতে উন্নয়ন আটকাবে না। বিপর্যয় আসে-যায়। উন্নয়নের কাজ চালিয়ে যেতে হবে। এমন মহামারী আসতেই পারে। এরপর এলে আমরা লড়াই করব। বাংলা রাস্তা দেখিয়েছে। এবার বাকিরাও করবে। এটা শিল্পের উৎসব। আমরা ধর্মীয় উৎসব করি। এবার শিল্পের উৎসব পালন করছি।’ মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, সামনের বছরে এই সম্মেলন হবে ১, ২ আর ৩ ফেব্রুয়ারি।